May 23, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

শুধু করোনা নয় পৃথিবীর সব থেকে বড় পোকাটিও মেড-ইন চায়না

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চীন থেকে ছড়ানো করোনা ভাইরাস-এ ত্রস্ত গোটা পৃথিবী। এই নিয়ে চীনকে কোনঠাসা করতে মরিয়া আমেরিকা সো বিশ্বের তাবড়-তাবড় দেশ। তাদের দাবি চীনের ল্যাবেই তৈরী হয়েছে করোনার মত মারণ ভাইরাস। যদিও চীন স্বীকার করেনি। সত্যি যাই হোক কিন্তু এই পোকাটি  যে মেড ইন চায়না তা কিন্তু চীনেরই দাবি। ভাবছেন একটা পোকা তাকে নিয়ে আবার বলার কি আছে। আসলে এই পোকাটির বিশেষত্ব হল এটি পৃথিবীর সব থেকে বড় পোকা। একটা পোকা আর কত বড়ই-বা হতে পারে! কিন্তু, চিনে যে পতঙ্গটির দেখা মিলেছে, তাকে অনায়াসেই বলা যায় পোকাকুলের দৈত্য। বাকিরা যে তার পাশে নেহাতই নগণ্য, একটি মাপের উল্লেখ করলে, বাকিটা সহজেই অনুমেয় ।

বিজ্ঞানীদের দাবি, তারা বিশ্বের দীর্ঘতম পোকাটি আবিষ্কার করে ফেলেছেন। দৈর্ঘে ৬২ সেন্টিমিটারেরও বেশি। দক্ষিণ চিনের পাহাড়ি রাস্তায় প্রথম এটির দেখা মেলে। তারা জানান, এ পর্যন্ত ৮,০৭,৬২৫ পতঙ্গের সন্ধান মিলেছে। সবমিলিয়ে কিন্তু রেকর্ড করে ফেলেছে চিনে সদ্য আবিষ্কৃত এই পোকাটি, যার বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে Phryganistria chinensis Zhao।

২০০৮ সাল থেকে সর্ববৃহত্‍‌ পোকাটির রেকর্ড ছিল মালয়েশিয়ার ‘স্টিক’-এর দখলে। দৈর্ঘ্যে ৫৬.৭ সেন্টিমিটার, সেই পোকাটি এখন রক্ষিত লন্ডনের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়মে।

পশ্চিম চিনের ইনসেক্ট মিউজিয়ামের তরফে ঝাও লি জানান, ২০১৪ সালে দক্ষিণ চিনের গুয়াংশি ঝুয়াং-এর পাহাড় থেকে এই পোকাটি তাঁরা উদ্ধার করেছেন।

Related Posts

Leave a Reply