May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

লাইফস্টাইল নয়, ক্যান্সারের জন্য দায়ী মন্দ ভাগ্য

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

শুধু লাইফস্টাইল নয়, ক্যান্সারের বেশির ভাগটাই নাকি নির্ভর করে ভাগ্যের ওপর! বিজ্ঞানীদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই এমন কিছু কারণে ক্যান্সার হয়ে থাকে যার ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ থাকে না।

আমেরিকার বাল্টিমোরে জন হপকিনস‌ কিমেল ক্যান্সার সেন্টারের একদল গবেষক এই তথ্য সামনে এনেছেন। শুক্রবার সায়েন্স জার্নালে তা প্রকাশিত হয়েছে।

বিশ্বের ৬৯টি দেশের ৩২ রকমের ক্যানসার রোগীদের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, ৬৬% ক্যানসারই কপিং এরর এর জন্য হয়। বাকি ২৯% ক্যান্সার নির্ভর করে রোগীর লাইফস্টাইল এবং পরিবেশের ওপর। আর মাত্র ৫% ক্যান্সার বংশ পরম্পরায় সঞ্চারিত হয়।
কী এই কপিং এরর?
আমাদের শরীরে অবিরাম কোষ বিভাজিত হয়ে চলেছে। এই বিভাজনের সময় ডিএনএ-ও বিভাজিত হয়। একটি ডিএনএ ভেঙে দুটি তৈরি হয়। এই সময় ডিএনএ’র সমস্ত জেনেটিক কোডগুলি কপি হয়। বিভাজনের এই ধাপেই ভুলভ্রান্তি হয়ে যায়। যাকে বলা হয় কপিং এরর। কপিং এরর এর ফলে জেনেটিক কোড বদলে যায়। অনেক সময় তা এতটাই বদলে যায় যে জিনের মিউটেশন ঘটে তা ক্যান্সারের জিনে পরিণত হয়।

এই ভাবে কপিং এরর-এর ফলে যে সমস্ত ক্যান্সার হয়ে থাকে, লাইফস্টাইল বা পরিবেশের কোও প্রভাব তার ওপর থাকে না। কোনো কিছু করেই এই ধরনের কপিং এরর নিয়ন্ত্রণে রাখা যায় না।

উদাহরণ হিসাবে বিজ্ঞানীরা প্যানক্রিয়েটিক ক্যান্সারের প্রসঙ্গ উল্লেখ করেছেন। তাঁরা জানাচ্ছেন, যে সমস্ত রোগী এই ক্যানসারে আক্রান্ত হন, দেখা গিয়েছে তাঁদের ৭৭% ক্ষেত্রে কপিং এরর হয়েছে। বাকি কারণগুলির মধ্যে ১৮% ধূমপান ও অন্যান্য পরিবেশগত ফ্যাক্টর এবং ৫% জন্মগত সূত্রে পাওয়া। অর্থাত্ লাইফস্টাইলের উপর নিয়ন্ত্রণ এনে ধূমপান এবং পরিবেশগত ফ্যাক্টরের থেকে পাওয়া ওই ১৮% ক্যানসারের থেকে আমরা রেহাই পেতে পারি। কিন্তু প্যানক্রিয়েটিক ক্যান্সারের যে ৭৭% কপিং এরর-এর মাধ্যমে হচ্ছে তার উপর কোনও নিয়ন্ত্রণ আমাদের নেই।
বিজ্ঞানীদের মতে, এই ‘এরর’ কার হবে এবং কার হবে না তা পুরোটাই ভাগ্যের উপর ছেড়ে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না।

তবে সমস্ত ধরনের ক্যান্সারের ক্ষেত্রেই যে কপিং এরর সবচেয়ে বেশি দায়ী থাকে, তা নয়। প্যানক্রিয়াটিক ক্যান্সারের মতো প্রস্টেট, ব্রেন এবং হাড়ের ক্যান্সার বেশির ভাগটাই কপিং এরর এর ফল। আবার যেমন ফুসফুস এবং খাদ্যনালী এবং মুখের ক্যান্সারের বেশির ভাগটাই নির্ভর করে ধূমপান এবং পরিবেশগত ফ্যাক্টরের উপর।
তাই শুধুমাত্র ভাগ্যের ওপর ছেড়ে দিয়ে হাত-পা গুটিয়ে বসে থাকলেও চলবে না। ক্যান্সার থেকে নিজেকে বাঁচাতে আপনার লাইফস্টাইল নিয়ন্ত্রণ করাটাও আবশ্যিক বলে বিজ্ঞানীরা জানান।

Related Posts

Leave a Reply