May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

দেওয়াল বেয়ে বের হয় রক্ত! হাড় হিম হয় কান্নার আওয়াজে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোহতাস গড় দুর্গ। যার দেওয়াল থেকে বের হয় রক্ত! রাতে শোনা যায় রাজার কান্নার আওয়াজ! এমনটিই জানিয়েছেন এক ফরাসি ইতিহাসবিদ।

মধ্যপ্রদেশ রাজ্যের রোহাতস জেলা থেকে ৫৫ কিলোমিটাক দূরে অবস্থিত রয়েছে রোহতাস গড় দুর্গ। ফরাসি ইতিহাসবিদ বুকানন প্রায় ২০০ বছর আগে এই দুর্গটি দেখতে আসেন। এই দুর্গ থেকে ফেরার পর তিনি লিখেছিলেন যে এই দুর্গের দেওয়াল থেকে রক্ত বের হয়। তিনি আরও লিখেছেন যে স্থানীয় লোকেদের সাথে কথা বলার পর তিনি জানতে পারেন যে সেখান থেকে রোজ রাত্রিবেলায় রাজার কান্নার আওয়াজ শোনা যায়।

সোন নদীর কাছে পাহাড়ে অবস্থিত এই প্রাচীন এবং মজবুত দুর্গের নির্মাণ অযোধ্যার সূর্যবংশী রাজা এবং রাজা হরিশচন্দ্রের পুত্র রোহিতাশ্ব করিয়েছিলেন। দীর্ঘ সময়ে ধরে এটা হিন্দু রাজাদের দখলে ছিল। কিন্তু ১৬ শতাব্দীতে এই দুর্গে মুসলমানদের অধিকার স্থাপন হয় এবং বহু বছর ধরে এটা তাদের দখলে ছিল।

ঐতিহাসিকদের মতে, শেরশাহ দুর্গের প্রাচীর নির্মাণ নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে তৈরি করিয়েছিলেন, যাতে কেউ দুর্গের ওপর আক্রমণ করতে না পারে। প্রথম স্বাধীনতার যুদ্ধ (১৮৫৭) এর সময় অমর সিংহ এখান থেকে ব্রিটিশদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন।

দুর্গের ব্যাপ্তি ২৮ মাইল পর্যন্ত, মোট ৮৩টি দরজা রয়েছে। এর মধ্যে মুখ্য দরজাগুলি হলো ঘোড়াঘাট, রাজঘাট, কঠোতিয়া ঘাট, এবং মেড়া ঘাট। প্রবেশদ্বারের সামনে নির্মিত হাতি, দেওয়ালের চিত্র অদ্ভুত ধরনের। আজও বিদ্যমান রয়েছে রঙ মহল, শিশ মহল,.পাঞ্চ মহল, আয়না মহল, মানসিংহের আদালত।

Related Posts

Leave a Reply