May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘দয়া করে সন্তান নয়’, মহিলাদেরকে এই সরকারের আকুতি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনাভাইরাস মহামারীর সময়ে সন্তান না নিতে মহিলাদের আহ্বান জানিয়েছে মিশর সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে এ আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারী সময়ে সন্তান নেওয়ায় বিলম্ব করা দরকার। নতুন পর্যবেক্ষণে দেখা গেছে, করোনাভাইরাস আক্রান্তের ফলে অনেক ক্ষেত্রে শরীরে রক্ত জমাট বেঁধে যায়। এতে গর্ভধারণ থলি ও ভ্রূণের পুষ্টি জোগানে ব্যাঘাত ঘটতে পারে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গর্ভধারণের ফলে পরোক্ষভাবে নারীর ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায়। ফলে গর্ভবতী মহিলাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়ার অধিক সম্ভাবনা তৈরি হয়।“আপাতকালীন সময়ে গর্ভবতী হওয়া রোধে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিগুলো ব্যবহার করা যেতে পারে।”

সন্তানসম্ভবা নারীদের উদ্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, গর্ভকালীন সময়ে তাদের প্রাণবন্ত থাকতে হবে, বিশ্রাম নিতে হবে। তাদের শারীরিক ব্যায়ামের জন্য হাঁটা হতে পারে সর্বোত্তম উপায়। তবে এখন যেহেতু করোনাভাইরাস মহামারী চলছে তাই অতি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, বিভিন্ন ধরনের জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি তারা সরবরাহ করে। এর মধ্যে অন্যতম ইমপ্লানন ক্যাপসুল। এটা তিন বছর মেয়াদি দীর্ঘ পদ্ধতি। বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা কোনও ধরনের অস্ত্রোপচার ছাড়াই মাত্র তিন মিনিটেই স্থাপন করা যায়।

স্তন্যদায়ী মায়েরাসহ বেশির ভাগ নারীদের জন্য ক্যাপসুলটি খুব উপযুক্ত। এটার দাম মাত্র পাঁচ মিসরীয় পাউন্ড (.৩০ ডলার)

Related Posts

Leave a Reply