May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভাঙলো ড্রাগনের দম্ভ? গালওয়ান থেকে কিছুটা পিছু হটল চীন-ভারতের সেনা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় মোতায়েন সেনাদের কিছুটা পিছিয়ে নিয়েছে চীন ও ভারত উভয়েই। গত মাসে এই এলাকাতেই দু’পক্ষের মধ্যে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ২০ ভারতীয় সেনা, আহত হন অন্তত ৭৬ জন। চীনের কতজন হতাহত হয়েছিলেন তা নিশ্চিত করেনি বেইজিং।

একে ড্রাগনের দম্ভ ভাঙা বলা যায় বা ভারতের জয়। রবিবার সেনা সূত্রে খবর, গালওয়ান উপত্যকার আশপাশের এলাকা থেকে সেনা সদস্যদের অন্তত এক কিলোমিটার পিছিয়ে নেয় চীন।  সরানো হয়েছে কিছু অস্থায়ী নির্মাণ । এরপর ভারতও কিছুটা পিছিয়ে আসে।

ওই এলাকায় ভারত ও চীনা সেনাদের মধ্যে একটি ‘বাফার জোন’ তৈরি করা হয়েছে। তবে, এটি দীর্ঘস্থায়ী সমাধানের প্রাথমিক ধাপ কি না তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

এর আগে, সীমান্তে উত্তেজনার প্রেক্ষিতে লাদাখে সেনা মোতায়েন জোরদার করে দুই দেশই। উত্তপ্ত পরিস্থিতিতে উভয় পক্ষই ব্যাপক রণপ্রস্তুতি নেয়।

গালওয়ান উপত্যকায় চীনের বিভিন্ন নির্মাণের চিত্র ধরা পড়েছে স্যাটেলাইটের ছবিতে। বিপরীতে, যুদ্ধবিমান, হেলিকপ্টারসহ সেনা মোতায়েন বাড়িয়েছে ভারতও।

উত্তেজনা প্রশমনে কয়েক দফায় বৈঠকও করেছেন চীন-ভারতের শীর্ষ সেনা কর্মকর্তারা। যদিও সেই বৈঠক থেকে তেমন কোনও ফলপ্রসূ সমাধান মেলেনি।

এর মধ্যেই গত শুক্রবার লাদাখে ভারতীয় সেনাঘাঁটিতে হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে ভারতীয় সেনাদের উৎসাহিত করতে বেশ আগ্রাসী বক্তব্য রাখেন তিনি।

Related Posts

Leave a Reply