May 17, 2024     Select Language
KT Popular

বাঙালির পরিচয় চিত্রকূট 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : এক কাপ দুধের ছানা। শুকনো গুঁড়ো দুধ- ২ কাপ। ময়দা-১ কাপ। হুইপিং ক্রিম- অর্ধেক পিন্ট। বেকিং সোডা- এক চামচ। ভাজার জন্য সাদা তেল- পরিমাণমত। চিনি -২ চামচ।

সিরাপ বানাতে লাগবে : জল- ৪ কাপ। চিনি- ৪ কাপ। এলাচ, লবঙ্গ – কয়েকটি।

পদ্ধতি : চিত্রকুট বানানোর প্রারম্ভে ছানাকে জলছেঁকে একটি পাত্রে খুব ভালো করে মেখে নিন। অন্য পাত্রে, ময়দা, শুকনো গুঁড়ো দুধ, ২ চামচ চিনি এবং বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এবার ছানার সাথে আগের লাইনে উল্লেখ করা শুকনো মিশ্রণটি ভালো করে মেশান। যেমন করে আটা মাখেন, ঠিক তেমনি করে মাখুন, শুধু আটা মাখতে জল ব্যবহার করেন, কিন্তু এক্ষেত্রে হুইপিং ক্রিম দিয়ে মাখুন।

ঠিক যখন মিশ্রণটি আটার প্রকৃতি নেবে, তখন অল্প অল্প মিশ্রণ নিয়ে রুটি বেলার বেলনি দিয়ে আয়তক্ষেত্র বানান। ছুরি দিতে সেই আয়তক্ষেত্র থেকে চৌকো, ত্রিকোণ বা ছোট আয়তক্ষেত্র, যেমন প্রাণে চায় মনমত আকারে কেটে নিন। আগুনে বড় পাত্রে জল এবং চিনি ফোটাতে শুরু করুন। এলাচ, লবঙ্গ থেঁতো করে দিন। সিরাপ ফুটতে শুরু করলে, পাঁচ মিনিট উচ্চ তাপে ফোটান। তারপরে আঁচ কমিয়ে মধ্যম করুন। দশ মিনিট সেই আঁচে ফোটান। ইতিমধ্যে পাশের প্যানে তেল গরম করুন। তেল থেকে ধোঁয়া উঠতে থাকলে আঁচ কমিয়ে দিন যাতে তেলটি অত গরম না থাকে। মনমত আকারে কেটে নেওয়া কাঁচা চিত্রকুট্গুলি এবার লালচে করে এপিঠ ওপিঠ ভেজে পাশের পাত্রের গরম রসে ফেলুন। গরম সিরাপে দিতেই দেখবেন চিত্রকুট্গুলি কেমন ফুলে উঠছে। যখন বুঝবেন রস চিত্রকুটের ভেতরে ঢুকে গেছে, রস থেকে তুলে অন্য পাত্রে উঠিয়ে নিন মিষ্টিগুলিকে। মনে রাখবেন, শেষের এই প্রক্রিয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ বেশিক্ষণ যদি রসে ফেলে রাখেন চিত্রকুটকে, তবে আঠার মত চিনির সিরাপ চিত্রকুটগুলিকে একসাথে আটকে দেবে।

Related Posts

Leave a Reply