May 12, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

আহামরি ফিস অমৃতসরি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ক্যাট ফিস বা ভেটকি মাছের ফিলে- এক পাউন্ড। কাশ্মিরি লঙ্কা গুঁড়ো- এক চামচ বা বেশি দিতে পারেন। এতে ঝাল হয়না।আদা বাটা- এক চামচ।রসুন বাটা- এক চামচ। হলুদ- আধ চামচ। জোয়ান- এক চামচ। ডিম- দুইটি। লেবুর রস- দুই চামচ। টক দই- দুই চামচ। নুন- স্বাদ মত। চালের গুঁড়ো- দুই চামচ। তেল- পরিমাণমত। বেসন- আধা কাপ। ধনেপাতা, পেঁয়াজকলি- কুচি কুচি করে কাটা, সাজাবার জন্য। পেঁয়াজ এবং ক্যাপসিকাম- আধখানা, সরু, লম্বা করে কাটা। একটি ট্যমেটো ফুলের আকারে কেটে রাখুন সাজাবার অভিপ্রায়ে।

পদ্ধতি : মাছের ফিলেকে কিউবে বা নিজের মনপসন্দ টুকরো করে নিন। কাঁটা দিয়ে সাবধানে ফুটো ফুটো করে নিন যাতে মাছের ভেতরে মশলা ঢোকে। লেবুর রস, নুন দিয়ে ভালো করে মেখে মিনিট পনের ম্যারিনেট হতে দিন। পনের মিনিট পরে মাছে আদা, রসুন, আধা জোয়ান, আধা লঙ্কা গুঁড়ো, হলুদ মাখিয়ে আরো পনেট মিনিট রাখুন।

মাছ যখন ম্যারিনেট হচ্ছে, একটি পাত্রে চালের গুঁড়ো, বেসন, দই, বাকি লঙ্কা, বাকি জোয়ান, নুন দিয়ে খুব করে মেশান। বেশ ঘন মিশ্রণ হবে। দরকার মত অল্প জল দিতে পারেন। পনের মিনিট পরে মিশ্রণে মাছের টুকরোগুলি মাখিয়ে ফ্রিজে রাখুন অন্তত আধ ঘন্টার জন্য।ইতিমধ্যে সরু লম্বা করে কাটা ক্যাপসিকাম এবং পেঁয়াজে নুন আর লেবুর রস মাখিয়ে ভেজে তুলে রাখুন। আধঘন্টা পরে ফ্রিজ থেকে মাছ বের করে ডিম ফেটিয়ে মেশান। খুব করে মাখুন।ননস্টিক প্যানে তেল গরম করে সাবধানে মাছ ভেজে নিন। পেঁয়াজ, ক্যাপসিকাম, ধনেপাতা, পেঁয়াজকলি, ট্যমেটো, বাড়িতে যা মজুত আছে তাই দিয়ে সাজিয়ে ফেলুন

Related Posts

Leave a Reply