May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মাথা দেখে মাথা খারাপ, এখুনি শুরু করেন এগুলি খান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

য়স বাড়ার প্রাথমিক লক্ষণ চুল পড়া । তবে ব্যতিক্রমও আছে । অনেকে ৩০শের গণ্ডিতে পৌঁছানোর আগেই মাথার বেশির ভাগ চুল হারিয়ে ফেলেন । আবার একেকজনের বংশে কম বয়সেই টাক পড়ে যাওয়ার ধারা থাকে । দূষণের কারণে, পরিচর্যার অভাবে বা পুষ্টিকর খাবার না খেলেও চুল ঝরে যায় । একবার চুল পড়া শুরু হলে, তা ঠেকানো মুশকিল হয়ে দাঁড়ায় । তবে কয়েকটা জিনিস মেনে চললে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ।

যত খুশি মাছ খান – চুল পড়তে শুরু করলে কারই বা মাথার ঠিক থাকে বলুন ? হীনম্মন্যতা বাড়তে থাকে । তাই চুল পড়া রুখতে প্রতিদিন মাছ খাওয়া জরুরি । প্রোটিন ও খনিজ পদার্থে ভরপুর মাছ শরীরকে সুস্থ রাখে, চুল পড়া বন্ধ করে । মাছের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন D । এসবই চুলকে গোড়া থেকে শক্ত করে । চুলের বৃদ্ধি ঘটায় । চুল পড়া রোধ করে । নতুন করে চুল গজাতে সাহায্য করে । যে সকল কর্কটরোগীকে কেমোথেরাপি দেওয়া হয়, তাঁদেরও চুল পড়া রুখতে প্রতিদিন পর্যাপ্ত মাছ খাওয়ার নির্দেশ দেন চিকিৎসকরা । তাই টাক পড়ার হাত থেকে রেহাই পেতে মাছ খান প্রতিদিন ।

আয়রনযুক্ত খাবার খান – চুলের বৃদ্ধি ঘটাতে ও সৌন্দর্য বজায় রাখতে আয়রনের ভূমিকা অতুলনীয় । শরীরে আয়রনের ঘাটতি হলে অধিকাংশ মহিলাই রক্তাল্পতা বা অ্যানিমিয়ার শিকার হন । এর সঙ্গে চুল ঝরতে থাকে । তাই চুলকে বাঁচাতে শরীরে আয়রনের মাত্রা স্বাভাবিক রাখা খুব জরুরি । নিত্যদিন কুমড়ো বীজের তরকারি, সয়াবিনের দুধ থেকে তৈরি দই (তফু) খেলে শরীরে আয়রনের ঘাটতি হবে না । চুলও পড়া বন্ধ হবে ।

পর্যাপ্ত ভিটামিন B – চুল পড়া রোধ করার সঙ্গে নতুন চুল গজানোর ব্যাপারে ভিটামিন B, বায়োটিন, ফোলেট, B-2 ও B-12 প্রয়োজন । শাকসবজি, মাছ থেকে পর্যাপ্ত বায়োটিন পাওয়া যায় না । সেক্ষেত্রে বায়োটিনের ঘাটতি মেটাতে চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত ।

চিন্তামুক্ত থাকতে হবে – চুল পড়ার অন্যতম প্রধান কারণ অতিরিক্ত মানসিক চাপ । অতিরিক্ত শারীরিক পরিশ্রম, নানারকম ভাবনাচিন্তা, অসুখবিসুখ মানসিক চাপ বাড়ায় । ফলে চুল পড়তে শুরু করে । চুল বাঁচাতে চাইলে মানসিক চাপ থেকে মুক্ত হন । মনটাকে সর্বদা ফুরফুরে রাখুন । এতে শরীরও ভালো থাকবে, মাথা ভর্তি চুল থাকবে বহাল ।

Related Posts

Leave a Reply