May 14, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

একটু অন্যরকম স্বাদে ফ্রিট্যাটা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ৪টে ডিম, ৪ চামচ মাখন, ৪ চামচ ক্রীম, পেঁয়াজ, আধখানা, কুচোনো, ১টা ছোট আলু, বেকড বা সেদ্ধ, ছোট ছোট ডুমো করে কাটা, ২টো কাঁচালঙ্কা কুচোনো, গ্রীন পেপার (ক্যাপসিকাম), আধখানা, ছোট করে কাটা, ১/৪ কাপ পছন্দের চীস, গ্রেটেড, ১/২ কাপ কুকড হ্যাম, কিউব করে কাটা, পেঁয়াজকলি, কুচোনো, নুন আর গোলমরিচ গুঁড়ো।

পদ্ধতি : এই ডিশটা আদতে আভেনেই করার কথা। কিন্তু একজন বা দুজনের মাপমত করার জন্য আভেনের চেয়ে স্টোভটপটাই বেশি এফিসিয়েন্ট (বাংলাটা মনে পড়ছে না) আর আমার বেশি পছন্দের। আজকাল তো বেশির ভাগই সুখী পরিবার, স্রেফ আপনি আর কপনি। তাই আমি দুজনের মাপেই দিলাম স্টোভটপ রেসিপিটা। একটা বড় বাটিতে ডিমগুলো ক্রীম, নুন আর গোলমরিচ গুঁড়ো দিয়ে খুব ভালো করে (আণ্ডারলাইনড) ফেটিয়ে নিন। পছন্দের চীস গ্রেট করে দিন তার মধ্যে।

বাটিটা একপাশে সরিয়ে রাখুন। আলুটা সেদ্ধ করে ছোট ছোট ডুমো করুন, পেঁয়াজ, লঙ্কা কুচিয়ে নিন মিহি করে, ক্যাপসিকাম কেটে নিন। হ্যাম ছোট ছোট কিউব করে কেটে নিন। এবার একটা ফ্রাইং প্যান মাঝারি আঁচে বসান। মাখনটা দিয়ে দিন প্যানে। আলুর টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন, সামান্য একটু নুন দিন। আলুতে রঙ ধরতে শুরু করলে পেঁয়াজটা দিয়ে একটু নাড়াচাড়া করে লঙ্কাকুচি আর ক্যাপসিকাম দিয়ে দিন। ভালো করে ভাজুন, ৩-৪ মিনিট। পেঁয়াজ, ক্যাপসিকাম দুটোই নরম হয়ে আসবে। এবার কিউব করা হ্যামের টুকরোগুলো দিয়ে দিন। ভালো করে নাড়ুন উল্টেপাল্টে, আবার মিনিট দুয়েক। আঁচ কমিয়ে দিন। হ্যাম আর সব্জি ভাজার মিক্সচারটা প্যানের মধ্যে ভালো করে সমানভাবে ছড়িয়ে দিন। এবার ফেটানো ডিমগুলো আস্তে আস্তে ঢেলে দিন তার উপরে গোটা প্যান জুড়ে। নাড়বেন না। পেঁয়াজকলি কুচি ছড়িয়ে ঢাকা দিন। যদি ইচ্ছে হয়, আরো চীস ছড়িয়ে দিন সেই সাথে। আঁচ ঢিমেই থাকবে। ঢাকা খুলে যখন দেখবেন মাঝখানটাও জমে এসেছে, তখন আঁচ নিভিয়ে দিন। আরো মিনিট তিনেক থাকতে দিন প্যানে ঢাকা দিয়ে। তারপর প্যান থেকে স্লাইড করে প্লেটে বা কাটিং বোর্ডে নিয়ে ছুরি দিয়ে কাটুন আড়াআড়ি, পিজার মত। স্যুপ বা স্যালাডের সাথে সার্ভ করুন। খেয়ে জানাবেন কেমন লাগলো।

Related Posts

Leave a Reply