May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

FATF এ ‘সন্ত্রাসবাদী’, ঘরে বরাদরকে ‘নিমন্ত্রণ’ ইমরানের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নিজের দেশের  মধ্যে গা ঢাকা দিয়ে থাকা প্রায় ১০০ জন জঙ্গির নাম প্রকাশ করে FATF ও রাষ্ট্রসংঘের কাছে ‘গুড বয়’ সাজার চেষ্টা করেছিল পাকিস্তান। সেই ঘটনার এক সপ্তাহও কাটেনি! সন্ত্রাসবাদীদের যে তালিকা পাকিস্তান প্রকাশ করেছিল, সেই তালিকায় নাম ছিল তালিবানের এক নেতারও। এবার তার কাছেই গেল ইমরানের ‘নিমন্ত্রণ’!

উল্লেখ্য, যে তালিবানের সঙ্গে আঁতাত গড়েই ইমরান পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন, সেই তালিবানের মূল হোথা মোল্লা আবদুল গনি বরাদর। এই তালিবানি নেতা সহ হাক্কানি নেটওয়ার্কের একাধিক কুখ্যাত নামকে সন্ত্রাসবাদীর তালিকায় রেখেছে পাকিস্তান। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের হাত মাথায় রাখতে ইসলামাবাদ এই পদক্ষেপ নিয়েছিল।

জানা গিয়েছে, তলিবানের সিনিয়র নেতাদের সঙ্গে এই বরাদর ইসলামাবাদে পৌঁছেছেন সদ্য। দোহা থেকে আসা এই তালিবানি নেতাকে ইমরান খান ‘নিমন্ত্রণ’ জানিয়েছেন তাঁর সঙ্গে আলোচনায় বসবার জন্য। উল্লেখ্য, দেশের প্রধানমন্ত্রী হয়ে ইমরান কিভাবে একজন জঙ্গিনেতাকে ‘নিমন্ত্রণ’ পাঠান, তা নিয়ে প্রশ্ন উঠছে।

তালিবান নেতা বরাদর ২০১০ সালে করাচি থেকে গ্রেফতার হয়েছিল। এরপর আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার মাঝে পড়ে পাকিস্তান তাকে ছাড়তে বাধ্য হয়। এই তালিবান নেতার সঙ্গেই এককালে ট্রাম্প সরকার আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় সমঝোতার রাস্তায় গিয়েছিল।

জানা গিয়েছে আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া ফিরিয়ে আনতে দুই শিবিরের মধ্যে আলোচনা হতে পারে। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের নিমন্ত্রণ পেয়েই এই তালিবান নেতা ইসলামাবাদে এসেছে বলে খবর।

Related Posts

Leave a Reply