May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

চুল পড়ছে? নো টেনশন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ই শীতে চুল-পড়া অনেকটাই কমিয়ে দিতে পারেন ঘরের কিছু জিনিস দিয়েই। নারিকেল তেলের সঙ্গে কিছু বীজ ভিজিয়ে, সেই তেল মাখার ফলেই চুল হয়ে উঠবে সুস্থ, সুন্দর আর উজ্জ্বল। আসুন দেখে নেওয়া যাক কতগুলো বীজ এবং প্রাকৃতিক অন্য উপাদানের ভূমিকা, যা আমাদের চুলকে আরও মজবুত এবং সুন্দর করে তুলবে।

মেথি : চুলের গোড়া মজবুত করতে, এবং চুলের ভাঙন থামাতে মেথির জুড়ি নেই। তাছাড়া এতে থাকে প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড। এর মধ্যে থাকা হরমোন চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

সরষে : চুলের জন্য সবচেয়ে ভালো কন্ডিশনার কী? সরষে দানা। কারণ এতে থাকা প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুলের পুষ্টির মারাত্মক সহায়ক। চুল-পড়া দ্রুত কমিয়ে দিতে পারে সরষে, কারণ এর মধ্যে রয়েছে ফাঙ্গাসরোধক এবং ব্যাকটেরিয়ারোধক উপাদান।

কালো জিরা : মালাসেজিয়া ফাঙ্গাসের নাম শুনেছেন? যার কারণে মাথায় খুসকি হয়। এর হাত থেকে বাঁচতে কালো জিরা তেল বা ব্ল্যাক সিড অয়েলের ব্যবহার করতে পারেন। খুসকির হাত থেকে বাঁচবেন। তাছাড়া এই তেল মাথার ত্বকেরও উপকার করে। তাতে চুল পড়া অনেকটাই কমে যায়।

লাউ দানার রস : জিঙ্ক, আয়রন, কপার, ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ সহজেই কী থেকে পাওয়া যায় জানেন? অবশ্যই লাউ দানার রস। মাথার ত্বকের ডিপ কন্ডিশনিং-এর দরকার পড়লে এর বিকল্প নেই। নিয়মিত এই রস ব্যবহার করলে চুল পড়া অনেকটাই কমতে বাধ্য। এমনকী চুল পড়া পুরোপুরি বন্ধও হয়ে যেতে পারে।

তিল : ভিটামিন, মিনারেল এবং পুষ্টিগুণের দুর্দান্ত সংমিশ্রণ তিল বা তিলের তেল। স্কাল্প বা মাথার ত্বক নিয়ে কোনও সমস্যা? একটা উত্তর- তিল। স্কাল্প শুষ্ক হয়ে গিয়েছে? ময়শ্চারাইজ করতে চাইলে তিল ব্যবহার করুন। তিলের মধ্য থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া মজবুত করবে। সেই সঙ্গে গোড়ায় রক্ত চলাচল বাড়বে মারাত্মক ভাবে। ফলে চুল পড়া বন্ধ হবে অনেকটাই।

Related Posts

Leave a Reply