May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

রবিবারে কাজের মাসুল ১৫০ কোটি টাকা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নেক দিন ধরেই রবিবার সাপ্তাহিক ছুটি পাচ্ছিলেন না হাইতির অভিবাসী মেরি জ্যঁ পিয়েরি। তিনি এক দশক ধরে আমেরিকার মায়ামির একটি বিলাসবহুল হোটেলে বাসন ধোওয়ার কাজ করে আসছিলেন। রবিবার তাঁকে কাজ করতে বাধ্য করায় বড় অঙ্কের জরিমানার মুখে পড়েছে হোটেল কর্তৃপক্ষ।

মেরি জানান, ২০০৬ সালের এপ্রিল মাস থেকে তিনি ওই হোটেলে কাজ করছিলেন। তাঁর শুধু একটাই শর্ত ছিল, রবিবার ছুটি কাটা যাবে না কিছুতেই। এদিন চার্চে তাঁর বিশেষ প্রার্থনা থাকে। ২০১৫ সাল পর্যন্ত হোটেল কর্তৃপক্ষ তাঁর এ শর্ত মেনে নিয়েছিল। সে বছরের অক্টোবরে রান্নাঘরের ব্যবস্থাপক তাঁকে জানান, রবিবারে তাঁকে কাজ করতেই হবে। বদলে অন্য দিন ছুটি নিতে পারেন তিনি। মেরি তাঁর ফাদারকে দিয়ে একটি চিঠি লিখিয়ে জমা দেন। ওই চিঠিতে বলা হয়, রবিবারে কাজ করতে হলে তা তাঁর ধর্মীয় বিশ্বাসের লঙ্ঘন করা হবে। কিন্তু বরফ এতে গলে না। ব্যবস্থাপক জানান, সহকর্মীদের রাজি করাতে পারলেই শুধু মেরি রবিবার ছুটি পাবেন। ২০১৬ সালের মার্চ মাস পর্যন্ত এই ব্যবস্থাতেই কাজ চলতে থাকে। কিন্তু এর পরই হঠাৎ ‘খারাপ কাজ, অমনোযোগ ও অবহেলিত অনুপস্থিতি’র অভিযোগ তুলে রাতারাতি চাকরি থেকে ছাঁটাই করে দেওয়া হয় মেরিকে।

এর প্রতিবাদে মেরি ‘কর্মসংস্থানে সমসুযোগ-সুবিধা কমিশনে’ একটি লিখিত অভিযোগ দায়ের করে জানান যে হোটেল কর্তৃপক্ষ তাঁর ধর্মীয় বিশ্বাসের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করেছে। অবশেষে পার্ক হোটেল এবং রিসোর্টস অব টাইসন্স, ভার্জিনিয়ার বিরুদ্ধে তিনি মামলা করেন। একটি ফেডারেল জুরি সিদ্ধান্ত নেয় যে মেরিকে ক্ষতিপূরণ হিসেবে ২১.৫ মিলিয়ন ডলার দিতে হবে, ভারতীয় মুদ্রায় ১৫০ কোটি টাকা।

Related Posts

Leave a Reply