May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এটা নাকি বিশ্বের সবচেয়ে কুৎসিত রঙ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রামধনুতে রঙ রয়েছে সাতটি। কম্পিউটার স্ক্রিনে ১৬.৮ মিলিয়ন রঙ দেখা যায় । আপনাকেও যদি নতুন নতুন রঙ উদ্ভাবনের দায়িত্ব দেওয়া হয়, আপনিও হয়তো একমত পোষণ করবেন যে, এ তালিকা বহুদূর টেনে নেওয়া সম্ভব।

তবে সবচেয়ে চমকপ্রদ তথ্যটি হলো, বিশ্বের সবচেয়ে কুৎসিত রঙটি নাকি খুঁজে বের করেছেন গবেষকরা। গিকোলজির প্রতিবেদন মতে, অস্ট্রেলিয়ান সরকারের ভাড়া করা একটি এজেন্সি গবেষণা করে কাজটি সমাধা করছে। রঙটির নাম রাখা হয়েছে ওপেক কৌশে। প্যান্টন ৪৪৮ সি নামেও এটি পরিচিত।

বাদামি, সবুজ, খাকি এবং একফোটা ‘পিউক’ (পিউক, Puke সত্যিই একটি স্বতন্ত্র রঙের নাম) রঙের মিশ্রনে সৃষ্টি করা হয়েছে বিশ্বের কদাকারতম রঙটি।

মানে খুবই নির্দিষ্ট একটি উদ্দেশ্য নিয়ে রঙটির উদ্ভাবন করা হয়। নতুন এই রঙ সকল তামাকজাত পণ্যের প্যাকেট তৈরিতে ব্যবহার করা হবে। এ ছাড়া প্যাকেটের গায়ে থাকবে গ্রাফিক স্বাস্থ্য সতর্কবাণী। যুক্তরাজ্য, আয়ারল্যান্ড এবং ফ্রান্সের সরকারও এই রঙ ব্যবহার করে তামাকজাত পণ্যের প্যাকেজিং করা এবং তামাকজাত পণ্য ব্যবহারে নিরুৎসাহিত করার জন্য রঙটি ব্যবহারের জন্য আইন পাশ করেছে।

কিন্তু কথায় আছে, ‘কোনো জিনিসের সৌন্দর্যের উৎস সেটির দর্শকের চোখেই লুকিয়ে থাকে’। তাহলে কথিত রঙটিকেই কি আমরা পৃথিবীর সবচেয়ে কুৎসিত রঙ হিসেবে আখ্যায়িত করতে পারি? ওপেক কৌশে রঙটি সত্যিই কি আসলে অতটা কুৎসিত?

Related Posts

Leave a Reply