May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাত্র ২৫-৩৭ ডলারেই মিলবে এই করোনা ভ্যাকসিন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা মহামারি থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে সারাবিশ্ব। বিশেষজ্ঞরাও ভ্যাকসিন সহজলভ্য করতে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যেই বেশ কিছু ভ্যাকসিন আশা জাগিয়েছে। এসব ভ্যাকসিনের কার্যকারিতার প্রমাণও হাতে এসেছে।

বিশ্বে বিভিন্ন দেশের ভ্যাকসিনের মধ্যে যে কয়টি এগিয়ে আছে তার মধ্যে মডার্নার ভ্যাকসিন অন্যতম। করোনাভাইরাস নির্মূলে মার্কিন বায়োটেক ফার্ম মর্ডানার তৈরি ভ্যাকসিন অতিমাত্রায় আশাব্যঞ্জক বলে সম্প্রতি নিশ্চিত করেছেন আমেরিকার শীর্ষ সংক্রামক রোগের বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি। পরপর দু’টি ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণের ফলে মেসেঞ্জার আরএনএ প্রযুক্তি নিয়ে বিদ্যমান সন্দেহও দূর হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তিনি।

বার্তা সংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে ডা. ফউসি জানান, তিনি ৭০ থেকে ৭৫ শতাংশ কার্যকর ভ্যাকসিনেই সন্তুষ্ট হয়ে যেতেন। কিন্তু ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর ভ্যাকসিন পাওয়া আশ্চর্যজনক আশাব্যঞ্জক। ভ্যাকসিনটি এতটা সফল হবে তা কেউই আশা করেননি।

গত সোমবার মডার্না ও এনআইএআইডি ৩০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর চালানো ট্রায়ালের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে তাদের ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেয়। স্বেচ্ছাসেবকদের মধ্যে মাত্র ৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে সাধারণ প্ল্যাসেবো গ্রুপে ছিলেন ৯০ জন। বাকি পাঁচজন ভ্যাকসিন নেয়ার পরে অসুস্থ হন। সেক্ষেত্রে, ভ্যাকসিনটির সফলতার হার দাঁড়ায় প্রায় ৯৫ শতাংশ।

এদিকে, মডার্নার তৈরি এই ভ্যাকসিনের দাম কত হতে পারে তা নিয়ে আগ্রহের শেষ নেই। সংস্থাটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি দৈনিককে দেওয়া সাক্ষাতকারে এই ভ্যাকসিনের দাম জানিয়েছেন। তিনি বলেছেন, ২৫ থেকে ৩৭ মার্কিন ডলারের মধ্যেই এই ভ্যাকসিন পাওয়া যাবে।

এ বছরের ডিসেম্বরেই মডার্নার ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানানো হয়েছে। এর আগে, গত সপ্তাহে আরেক মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক তাদের করোনা ভ্যাকসিনকে ৯০ শতাংশ কার্যকর ঘোষণা দিয়েছিল।

Related Posts

Leave a Reply