May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

প্রতিদিন ব্যাবহারের এই জিনিসে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রতিদিন লক্ষ লক্ষ ব্যাকটেরিয়ার সঙ্গে আমাদের ওঠাবসা। সেখানে যাবেন, যাই করবেন, সবকিছুর মধ্যেই ব্যাকটেরিয়ার বাস। আর সবচেয়ে বড় কথা এগুলিকে খালি চোখে প্রত্যক্ষ করা যায় না। ফলে ব্যাকটেরিয়ার উপস্থিতি জানতে পারি না আমরা।

ব্যাকটেরিয়ার মধ্যে কিছু রয়েছে উপকারী ব্যাকটেরিয়া যার সংখ্যা অনেক কম। আর বেশিরভাগ ব্যাকটেরিয়াই শরীরে নানা রোগব্যাধির কারণ হয়ে দাঁড়ায়।

প্রতিদিন প্রতিমুহূর্তে ব্যাকটেরিয়ার সঙ্গে আমাদের ঘর করতে হয়। জেনে নিন নিত্যদিন ব্যবহার করা কোন জিনিসে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে।
আংটি : এটি এমন একটি জিনিস যা আমরা সবসময় পরে থাকি। আর এর মধ্যে এতবেশি ব্যাকটেরিয়ার আনাগোনা হয় যা আমরা কল্পনাও করতে পারব না। আংটির নিচের ফাঁকা অংশে কিছুটা গরম পরিবেশে অতি দ্রুত বংশবৃদ্ধি করতে পারে ব্যাকটেরিয়া যা ভিতরে প্রবেশ করে শরীর খারাপ করে দেয় অনায়াসেই।

লন্ড্রির জামাকাপড় : সময়ের অভাবে এখন অনেকেই বাড়িতে জামাকাপড় না পরিষ্কার করে লন্ড্রিতে দেন। তাতে আপাতভাবে দেখে জামাকাপড় পরিষ্কার মনে হলেও তাতে ব্যাকটেরিয়া থাকে প্রচুর পরিমাণে। অন্য অনেকের জামাকাপড়ের সঙ্গে আপনার জামাকাপড় কাচা হয়। তাতে নানা রোগ-জীবাণু, ব্যাকটেরিয়াকে বাড়ি নিয়ে আসেন আপনি।

টাকা : ব্যাকটেরিয়ার আঁতুরঘর বিভিন্ন ধরনের নোট। এই একই নোট কত লোকের হাত ঘুরে যে আপনার কাছে আসে তার কোনও ইয়ত্তা নেই। কালে কালে তা ব্যাকটেরিয়ায় একেবারে ভরে যায়। টাকা ধরে সেই হাতেই খাবার খাওয়া মানেই রোগব্যাধিকে আমন্ত্রণ জানানো।

কি-বোর্ড : এখনকার দিনে কম্পিউটার সর্বক্ষণের সঙ্গী। বই-খাতার চেয়েও এটিই সবার বেশি আপন। ল্যাপটপ হোক বা ডেস্কটপ এর কি-বোর্ড কিন্তু ব্যাকটেরিয়ার আঁতুরঘর। তাই কাজ করতে করতে খাবার খাওয়া মানেই শরীরে ব্য়াকটেরিয়ার আমদানি করা।

শপিং মলের ট্রলি : শপিং মলে কেনাকাটা করতে সকলেরই খুব ভালো লাগে। তবে তা করার সময় আমরা ট্রলি ব্যবহার করি যা অত্যন্ত বেশি ময়লা ও ব্য়াকটেরিয়ার পূর্ণ।

কিচেন কাউন্টার : রান্নাঘরের গ্রানাইট বা মার্বেলের কাউন্টারের উপরে অনেকেই সবজি বা ফল কাটেন। সেই জায়গাটি নিয়মিত পরিষ্কার না করলে খাবারের সঙ্গে ব্যাকটেরিয়া পেটে যেতে বাধ্য। নিয়মিত পরিষ্কার না করলে এই জায়গা ব্যাকটেরিয়ার আঁতুরঘর হয়ে ওঠে।

মোবাইল ফোন : মোবাইল আমাদের সর্বক্ষণের সঙ্গী। আপনি যেখানেই থাকুন, কিছুক্ষণ পরপরই নিজের মোবাইল ঘাঁটতে থাকেন। ফলে যেখানেই যান, সেখানকার নানা ধরনের ব্যাকটেরিয়া মোবাইলে এসে জমতে থাকে। তাই কিছুদিন অন্তর মোবাইল পরিষ্কার করা অত্যন্ত আবশ্যক।

সবজি কাটার ট্রে : সবজি কাটার ট্রে যদি নিয়মিত পরিষ্কার করা না হয় তাহলে তা ব্যাকটেরিয়া  পছন্দের জায়গা হয়ে ওঠে। কাঠের ট্রে হলে তার অসমান তলে ব্যাকটেরিয়া ও নোংরা আটকে যায়। ফলে সেটাতেই সবজি কাটলে তা খাবারে মিশে যায়।

Related Posts

Leave a Reply