May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ঘাতক অসুখ থাইরয়েড ক্যানসার সম্পর্কে জেনে নিন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
র্তমান সময়ে থাইরয়েড ক্যানসারের প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। এবং সবচেয়ে ভয়ের কথা, নতুন প্রজন্মের মধ্যে এই রোগের প্রকোপ অনেক বেশি। থাইরয়েড গ্রন্থি থেকে যে হরমোন নিঃসৃত হয় তা শরীরের নানা মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখে। গবেষণায় দেখা গিয়েছে, ছেলেদের চেয়ে মেয়েদের এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি।
প্যাপিলারি, ফলিকুলার, মেডালারি ও অ্যানাপ্লাস্টিক- এই চার ধরনের থাইরয়েড ক্যানসার হতে পারে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এক্ষেত্রে বংশের ধারা এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে।
 জেনে নিন থাইরয়েড ক্যানসার সম্পর্কে।
কমবয়সীদের আক্রমণ : প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ৫৫ বা তার কমবয়সী মানুষেরা আক্রান্ত হন থাইরয়েড ক্যানসারে। ১৫-২৯ বছর বয়সী ক্যানসারে আক্রান্ত মহিলাদের বেশিরভাগই থাইরয়েড ক্যানসারে আক্রান্ত। মহিলাদের ভয় বেশি থাইরয়েডে আক্রান্তদের মধ্যে ৭৫ শতাংশই মহিলা। কেন মহিলারাই এতে বেশি আক্রান্ত হন এর সঠিক কারণ বের না করা গেলেও দেখা গিয়েছে, যৌবনের শুরুতে ও শেষের দিকে থাইরয়েডে আক্রান্ত হন মহিলারা।
ঝুঁকির সম্ভাবনা : থাইরয়েড ক্যানসারের সঠিক কারণ বের না করা যায়নি এখনও। তবে মাথা ও ঘাড়ে রেডিয়েশনের প্রভাবে এর সমস্যা বাড়ে।
আল্ট্রাসাউন্ড রোগ ধরতে সাহায্য করে : থাইরয়েডের ক্যানসার ধরা পড়ে আল্ট্রাসাউন্ড করলেই। জায়গা বুঝে নিয়ে এরপর বায়োপ্সি পরীক্ষা করা হয়।
সারাজীবন ওষুধের উপরে ভরসা : একবার এর থেকে বেরিয়ে এলে সারাজীবন ওষুধের ভরসায় চলতেই হবে। নিয়ম মেনে খাওয়া ও ওষুধ খাওয়া, এটাই হবে একমাত্র কর্তব্য।
রেডিওঅ্যাক্টিভ আয়োডিন ট্রিটমেন্ট : রেডিওঅ্যাক্টিভ আয়োডিন ট্রিটমেন্ট মূলত করা হয় থাইরয়েডের চিকিৎসা শেষ হলে তবেই। তবে এটি শুরুর আগে বেশ কিছুদিন আয়োডিনযুক্ত খাবার না খেয়ে শরীরে এর প্রয়োজনীয়তা তৈরি করতে হয়। এই ক্যানসার সেরে ওঠে জেনে আশ্বস্ত হবেন যে প্রায় ৯৮ শতাংশ ক্ষেত্রে থাইরয়েড ক্যানসার সেরে ওঠে। অন্য ক্যানসারের তুলনায় এতে প্রাণহানির সম্ভাবনা অনেক কম।

Related Posts

Leave a Reply