May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শরীরের এই অংশগুলিকে আকছার আমরা পরিষ্কার করতে ভুলে যাই

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার কথা ভাবলেই সবার প্রথমে আমাদের মনে আসে স্নানের কথা। এছাড়া হাত-পা-মুখ ধোওয়া, দাঁত মাজা, নখ কাটা এগুলিকেই সাধারণভাবে আমরা পরিষ্কার করার কথা ভেবে থাকি।
তবে এর বাইরেও শরীরের প্রচুর জায়গা রয়েছে যেগুলিকে পরিষ্কার করার প্রয়োজন থাকলেও সেই তাগিদ আমরা অনুভব করি না। স্পষ্ট করে বললে বলতে হয়, সেগুলিকে পরিষ্কার করার কথা আমাদের মনে থাকে না।
আমাদের অনেকেরই ধারণা, গায়ে-মুখে দুর্গন্ধ না হলে আমরা পরিচ্ছন্ন রয়েছি। তবে আদৌও তার মানে এটা নয়। পরিচ্ছন্ন থাকতে গেলে শরীরের প্রতিটি অংশকে পরিষ্কার রাখতে হবে।
জেনে নিন, শরীরের কোন অংশগুলি আমরা আকছার পরিষ্কার করতে ভুলে যাই।
জিভ : শুধু দাঁত নয়, মুখের ভিতরটি পরিষ্কার রাখতে আমাদের সবচেয়ে বেশি করে জিভ বা জিহ্বা পরিষ্কার করা উচিত। কারণ দাঁতের চেয়ে বেশি ব্যাকটেরিয়া জিভের মধ্যে বাসা বাঁধে।
নাভী : আমরা হাত-পা-বগল, গোপনাঙ্গ সবকিছুই পরিষ্কার রাখার দিকে নজর দিই। তবে সবসময় কি নাভী পরিষ্কার করি? একেবারেই না। আর এই জায়গাটি নোংরা হয়েই থাকে। ঘাড়ের নিচের অংশ শরীরের যে অংশে আমাদের নাগাল পেতে কষ্ট হয়, তার মধ্যে রয়েছে এই অংশটি। ফলে এই অংশটি অনেকসময়ই অপরিষ্কার থেকে যায়।
নখ : নখের ভিতর আমরা সময়মতো নখ কাটলেও নখের ভিতরের অংশ পরিষ্কার করতে ভুলে যাই। আর এই অংশই হয়ে ওঠে ব্যাকটেরিয়া প্রিয় আবাসস্থল।
পায়ের আঙুলের মাঝের অংশ : সুস্থ থাকতে পায়ের অংশ পরিচ্ছন্ন রাখাও অত্যন্ত জরুরি। তবে পায়ের আঙুলের মাঝের অংশ কখনও আমাদের পরিষ্কার করে ওঠা হয় না। আর নোংরা ডিপো হয়ে ওঠে এই জায়গা।

Related Posts

Leave a Reply