May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শীতে মুখে এই শুকনো ফল দিলেই চমৎকার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শীতের রোগ দূরে রাখতে সাহায্য করে কিছু শুকনো ফল। যে কোনো ফল স্বাস্থ্যকর ডায়েটের জন্য আদর্শ। আর তা যদি হয় শুকনো ফল তাহলে তো কথাই নেই। শীতে স্বাস্থ্যকর ডায়েট চালিয়ে যেতে খেতে পারেন এই ড্রাই ফ্রুটগুলি।

শুকনো খেজুর 
ড্রাই ফ্রুট বললেই যে জিনিসটির নাম সবার আগে মনে পড়ে তা হল খেজুর। তবে শুধু শীতের সময় নয় সারা বছরই এই ড্রাই ফ্রুট খাওয়া যেতে পারে। তবে শীতের সময় ঠাণ্ডাকে দূরে রাখতে সাহায্য করে খেজুর। এছাড়াও মাথা যন্ত্রণা ও ব্যথায় দারুণ কাজে দেয় জনপ্রিয় এই ড্রাই ফ্রুট। ইমিউন সিস্টেমকে আরও শক্তিশালি করে তুলতে সাহায্য করে শীতে রোগ দূরে রাখে খেজুর।

শুকনো কিসমিস
হতাশা দূরে রাখে কিসমিস। এছাড়াও থাইরয়েড গ্রন্থির সমস্যা থাকলে সারা বছর রোজই কিসমিস খেতে পারেন।

শুকনো পেয়ারা
ভিটামিন এ ও সি তে ভর্তি থাকে পেয়ারা। এছারাও পেয়ারাতে থাকে প্রচুর পটাশিয়াম, ও ম্যাগনেশিয়াম। শরীর থেকে দূষিত পদার্থ বের করে ওজন কমাতে সাহায্য করে এই ফল।

বাদাম
শীতে বিভিন্ন ধরনের বাদাম স্টক করতে পারেন। আখরোট, ওয়ালনাট, আল্মন্ডসহ বিভিন্ন ধরনের বাদাম জাতীয় খাবার ঘরে রাখাতে পারেন। যে কোন ধরনের বাদাম ত্বকের জন্য ভালো। এছাড়াও শীতে শতীর গরম রাখবে বাদাম। রক্তচাপ ঠিক রেখে শীতের দিনের শরীর গরম রাখতে বাদামের তুলনা হয় না। শীতে নিয়মিত বাদাম খেলে শুষ্ক ত্বকের সমস্যা নিয়ে মাথা ঘামাতে হবে না।

শুকনো পেঁপে
শরীরকে শক্তিশালী করে সব ধরনের রোগ দূরে রাখতে সাহায্য করে পেঁপে। পেঁপে খেলে শরীরে প্রোটিন মেটাবলিজম বাড়ে। যা সেক্সুয়াল অ্যাক্টিভিটি বাড়াতে সাহায্য করে।

শুকনো নাশপাতি
ক্ষুদ্রান্ত্রের দেখভাল করে নাশপাতি। শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বার করে অন্ত্রের রোগ দূরে রাখে এই ফল। এছাড়াও শরীর থেকে বিভিন্ন ভারি ধাতু বার করে দেও নাশপাতি।

শুকনো চেরি
ত্বক্কে ঝলমলে করে তোলা ড্রাই চেরি। পুরনো ত্বক খশিয়ে ত্বকে নতুন কোষ তৈরিতে সাহায্য করে চেরি।

শুকনো ডুমুর
থাইরয়েডের রোগ দূরে রাখে ডুমুর। এছাড়াও শরীরকে পরজীবী আক্রমণ থেকে থেকে বাঁচাতে সাহায্য করে এই ফল। ক্যান্সার কোষ তৈরি বন্ধ করে ডুমুর। ডুমুরের অতিরিক্ত ভিটামিন ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

Related Posts

Leave a Reply