May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নবজাতকের প্রয়োজন বিশেষ বিছানা, নয়ত মৃত্যুঝুঁকি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশেষজ্ঞদের মতে, নবজাতক শিশুদের একটি বিছানাইতেই ঘুমাতে দেওয়া উচিত। যেভাবে তার বাবা-মা একই বিছানাতে ঘুমান। তবে জন্মের প্রথম এক বছরের মধ্যে নরম বিছানায় রাখা উচিত নয়। তার ওপর আলাদা কিছু দেওয়া উচিত যা নরম নয়। এতে করে নরম বিছানায় নাক আটকে নিঃশ্বাস বন্ধ হয়ে মৃত্যুর হার অনেক কমে আসবে।

আমেরিকার ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার গবেষক দলের প্রধান র‌্যাচেল মুন জানান, বাবা-মায়ের উচিত নয় নবজাতককে কোনো সোফা, কাউচ বা কুশন চেয়ারে ঘুমাতে দেওয়া। একা বা নিজেদের কাছে নিয়েও এভাবে ঘুমাতে দেওয়া উচিত নয়।

সাডেন ইনফ্যান্ট ডেথ সিনড্রোম (এসআইডিএস) সবার কাছে কট ডেথ বা ক্রিপ ডেথ বলেও পরিচিত। এক বছরের কম বয়সী শিশুদের এমন দুঃজনক ঘটনা ঘটে থাকে। বাড়িতে শিশুর দারুণ যত্নআত্তি করেন বাবা-মা। কিন্তু ঘুমানোর বিষয়টি না বোঝার কারণে এমন দুর্ঘটনা ঘটে থাকে। তাই সংশ্লিষ্ট বিষয়ে সচেতনতামূলক বিবৃতি প্রকাশ করেছে আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিক্স। সেখানে শিশুদের নিরাপদ পরিবেশ সম্পর্কে ধারণা দেওয়া হয়। জন্মের পরবর্তী এক ঘণ্টা শিশুকে মায়ের ত্বকের সংস্পর্শে রাখার পরামর্শ দেওয়া হয়।

জন্মের পর ৪ মাস থেকে ১ বছরের মধ্যে শিশুরা এসআইডিএস ঝুঁকিতে থাকে। এদের আকস্মিক মৃত্যুর জন্য নরম বিছানাকে দায়ী করা হয়। শোয়ানোর সময় শিশুকে নিজের কাছেই রাখা হোক বা আলাদা বিছানায়, সেখানে নরম কিছু যেন না থাকে যাতে করে তার নাক-মুখ গুঁজে নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। তার বিছানায় কোনো বালিশ, চাদর, কম্বল বা অন্যান্য নরম জিনিস থাকা চলবে না। এতে করে তাদের নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়াসহ দেহের তাপমাত্রা বেড়ে যেতে পারে।

যদি তাকে খাওয়ানোর সময় মায়ের মনে হয় যে তিনি ঘুমিয়ে পড়তে পারেন, সে ক্ষেত্রে শিশুটিকে তার বিছানায় নিয়ে খাওয়াতে হবে।

Related Posts

Leave a Reply