May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চিনে ৫০ কোটির ওজনের ভার মোট আমেরিকা থেকে দ্বিগুণ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

র্ধেকেও বেশি মানুষ ওভারওয়েট (অতিরিক্ত ওজনের), যা আমেরিকার মোট জনসংখ্যারও বেশি। গত বুধবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন  একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে জানানো হয়েছে, চীনের ৫০ দশমিক ৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের ওজন অতিরিক্ত তথা ওভারওয়েট, এর মধ্যে স্থূলকায়দের সংখ্যাও আছে। সে হিসাবে, ১৪০ কোটি জনসংখ্যার চীনে ৫০ কোটির বেশি মানুষ ওভারওয়েট। সংখ্যাটি মার্কিন যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যারও বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়, চীনে প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতার হার দুই দশকেরও কম সময়ের মধ্যে দ্বিগুণেরও বেশি বেড়েছে। যেখানে ২০০২ সালে এ হার ছিল ৭ দশমিক ১ শতাংশ। চলতি বছর তা বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৪ শতাংশে। গত ২ দশকের মধ্যে মানুষের এই স্বাস্থ্যগত অবস্থার পরিবর্তন প্রায় চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো।

প্রতিবেদন প্রকাশের সময় চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের উপপরিচালক লি বিন বলেন, আমাদের দেশের নাগরিকরা অতিরিক্ত ওজন এবং স্থূলত্বের একটি মারাত্মক সমস্যার মুখোমুখি হয়েছেন। নগর ও গ্রামীণ অঞ্চল এবং সব বয়সের মানুষের মধ্যে অতিরিক্ত ওজন এবং স্থূলতার হার ক্রমাগত বাড়ছে।চীনে ওভারওয়েট মানুষ বাড়ছে কেন?

চীনা জনগণের এই ওভারওয়েট বা স্বাস্থ্যগত পরিবর্তনের পেছনে আছে দেশটির দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি। আর্থিক সংগতি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বদলেছে মানুষের খাদ্যতালিকা ও খাদ্যাভ্যাস। দেশটিতে ১৯৫০ ও ষাটের দশকে প্রায় ৪ কোটি ৫০ লাখ মানুষ দুর্ভিক্ষে মারা গেছে। ১৯৯৩ সাল পর্যন্ত ন্যূনতম খাদ্যচাহিদা মেটাতে সরকারকে চাল, তেল, ডিম ও মাংসের জন্য ভাউচার বিতরণ করতে হয়। খাদ্যঘাটতির সেইসব দিন বহু আগেই শেষ হয়েছে।  চীনারা এখন তাদের পছন্দমতো খাবার খুশিমতো খেতে পারেন এবং দেশের অর্থনৈতিক সমৃদ্ধি মানুষের ডাইনিং টেবিলে এনেছে আরও পুষ্টিকর এবং ক্যালোরি সমৃদ্ধ খাবার।

ব্যয় সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে চীনের খাদ্য অপচয়ও এখন বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই সমস্যাকে ‘অবাক করা এবং হতাশাজনক’ বলে অভিহিত করেছেন। গত মঙ্গলবার খাদ্য অপচয় প্রতিরোধ সংক্রান্ত একটি খসড়া আইন দেশটির জাতীয় আইনসভায় উপস্থাপন করা হয়।

Related Posts

Leave a Reply