May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই কারণে বাড়িতে তৈরি স্বাস্থ্যকর খাবারও শরীরের ক্ষতি করতে পারে!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস:
বিশেষজ্ঞরাও বলেন, আর আমরা নিজেরাও কিছুটা বুঝি যে বাড়িতে তৈরি খাবার দোকান থেকে কিনে আনা খাবারের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর। কিন্তু বাড়িতে রান্না করা হলেও কীভাবে রান্না করা হচ্ছে, বা খাবার কোন পাত্রে রাখা হচ্ছে এমন নানা বিষয়ের উপর নির্ভর করে আপনার আপাত স্বাস্থ্যকর খাবারও কি সত্যিই স্বাস্থ্যকর?
সবার প্রথমে জানতে হবে সেই কারণগুলিকে যার ফলে বাড়িতে তৈরি করা খাবারও তার পুষ্টিগুন হারিয়ে আপনার শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। সেই কারণগুলি জানলেই অতি সহজে আমরা এই সমস্যা এড়িয়ে চলতে পারি। তাহলে আসুন দেখে নেওয়া যাক কোন কোন কারণের জন্য আপনার স্বাস্থ্যকর রান্নাও শরীরের ক্ষতি করতে পারে।
ননস্টিক প্যান : আমরা সাধারণত সুবিধার জন্য ননস্টিক প্যানে রান্না করে থাকি। কিন্তু ননস্টিক প্যানে করা রান্না যে শরীরের পক্ষে কতটা ক্ষতিকর হতে পারে তা কি আপনি জানেন? পারফ্লুরুকট্যানোইক অ্যাসিড নামের উপাদান দিয়ে তৈরি হয় এই ধরণের পাত্র। রান্নার সময় এই উপাদান খাবারে চলে যায়। এবং খাবারের মাধ্যমে শরীরে। এর ফলে ভয়ানক টিউমার হতে পারে।
নিরাপদ বিকল্প : লোহার বাসন ননস্টিক প্যানের বদলে লোহার বাসন ব্যবহার করুন। এতে কোনও ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তামার পাত্র অনেক বাড়িতে এখনও তামা ও নিকেল দিয়ে তৈরি বাসনপত্র ব্যবহার করা হয়। যখন তামা ও নিকেল একসঙ্গে গরম হয় তখন তার থেকে এক ধরণের রাসায়নিক প্রতিক্রিয়া হয়। যার ফলে বিষাক্ত উপাদান উৎপন্ন হয়। এবং তা খাবারে মিশে গিয়ে শরীরের ক্ষতি করতে পারে।
নিরাপদ বিকল্প : স্টেইনলেস স্টিলের পাত্র তামা ও নিকেলের পাত্রে খাবার রাখার বদলে স্টিলের পাত্রে খাবার রাখুন। রান্নার সময়ও স্টিলের পাত্র ব্যবহার করতে পারেন। স্টিল সমানভাবে তাপ পাত্রের চারিদিকে পৌঁছে দেয়। ফলে অপেক্ষাকৃত অল্প সময়ের মধ্যে রান্নাও হয়ে যায়।
অ্যালুমুনিয়াম : অনেকসময় দুধ গরম করা, চা বানানো এইসব ক্ষেত্রে আমরা অ্যালুমুনিয়াম পাত্রের ব্যবহার করি। কিন্তু অ্যালুমুনিয়াম পাত্রে দীর্ঘ সময়ের জন্য রান্না করলে অ্যালুমুনিয়ামের সূক্ষ্ম কণা খাবারের মধ্যে মিশে যেতে পারে। যার ফলে ভবিষ্যতে অ্যালজাইমারের মতো রোগ দেখা দিতে পারে।
নিরাপদ বিকল্প : সেরামিক সেরামিক বা বোন চায়নার পাত্র শরীরের পক্ষে নিরাপদ। এই ধরণের পাত্রে গরম কিছু রাখলে বা খেলে তা শরীরে কোনওভাবে প্রভাব ফেলে না। এমনকী মাইক্রেওয়েভে কিছু গরম করার ক্ষেত্রেও সেরামিক বা বোন চায়নার পাত্র নিরাপদ।
প্লাস্টিকের পাত্র প্লাস্টিকের পাত্র করে খাবার মাইক্রোওয়েভে গরম করা শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। প্লাস্টিকে উপস্থিত বিসফেনল নামের এক বিষাক্ত পদার্থ খাবারের মধ্যে মিশে যায়, যা ডায়বেটিস, হার্টের অসুখ, স্থূলত্বের মতো সমস্যা তৈরি হয়।
সীসার তৈরি পাত্র :  যে সব ধাতব পাত্র তৈরির ক্ষেত্রে সীসার ব্যবহার হয়ে থাকে সেই সব রান্নার পাত্র তৈরির ক্ষেত্রে সীসার ব্যবহার করা হয়ে থাকে। তবুও সতর্ক থাকার মান নেই।

Related Posts

Leave a Reply