May 28, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই উপহারগুলো সত্যিকার সুখ আনে, বলছে বিজ্ঞান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

টা বৈজ্ঞানিক বিষয় যে অভিজ্ঞতা সুখ বয়ে আনে। বস্তুগত বিষয় স্থায়ী সুখ আনে না। কিন্তু নতুন এক গবেষণায় বলা হয়, উপহার সামগ্রী প্রদানের মাধ্যমে সুখ মেলে। কোনো অভিজ্ঞতা লাভ অনেক অর্থপূর্ণ হয়ে ওঠে। বস্তুগত সুখ কোনো এক মুহূর্তে আপনাকে তৃপ্তি দিতে পারে। কিন্তু দীর্ঘমেয়াদি সুখ আনে না। তাই কাউকে মোবাইল বা অন্য কোনো জিনিস না কিনে এমন কিছু দিন তা অর্থপূর্ণ।

ইমোশন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে মনোবিজ্ঞানীরা বলেন, অর্থপূর্ণ অভিজ্ঞতা লাভের মাধ্যমে তৃপ্তিদায়ক অনুভূতি পায় মানুষ। এসব অভিজ্ঞতা মানুষের আচরণকে অনেক বেশি কল্যাণময় করে তোলে।

গবেষক অমিত কুমার, জেসি ওয়াকার এবং থমাস গিলোভিচ জানান, আমরা দেখেছি অভিজ্ঞতার পেছনে মানুষ যে বিনিয়োগ করে তাই সুখী রাখে। এই অভিজ্ঞতা মানুষকে নিজের সম্পর্কে বুঝতে শেখায়। নিজের এবং অন্যের মধ্যে তুলনা নয়, বরং তাদের নিজের মূল্যবোধ গঠিত হয়। বস্তুগত উপহার দীর্ঘদিন থাকতে পারে। কিন্তু অভিজ্ঞতা মনের মাঝে সারাজীবন বিরাজ করে।

এখানে বিশেষজ্ঞরা এমনি কিছু অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। এর মাধ্যমে অর্থপূর্ণ অভিজ্ঞতা লাভ করা সম্ভব।

১. কনসার্টের টিকেট : এ ধরনের উপহার দিতে বড় ঝলমলে ব্যাগের প্রয়োজন পড়ে না। যদিও উপহারটি খুবই নাটকীয়। কিন্তু যাবে উপহার দেবেন, তিনি এমন এক মজার সময় কাটিয়ে আসবেন যার কথা হয়তো কখনোই ভুলবেন না।

২. অলাভজনক প্রতিষ্ঠানে অনুদান : চ্যারিটিতে অর্থ সহায়তা করুন। এটা সুখের মাত্রা বাড়িয়ে দেয়। এটা এক ধরনের উপহার। নিজের কাছেও ভালো লাগবে, যাকে দিচ্ছেন তার কাছেও ভালো লাগবে।

৩. রান্না বা শিল্পকর্মের ক্লাস করুন : এগুলো সৃষ্টিশীল কাজ। নতুন কোনো সৃষ্টিশীল কাজ শেখার চেয়ে সুখকর কিছু নেই। তাই রান্না শিখুন বা শিল্প সংশ্লিষ্ট কোনো কোর্সে ভর্তি হয়ে যান।

৪. মেডিটেশন বা ইয়োগা শিখুন : দেহ-মনে প্রশান্তি আনে ইয়োগা কিংবা মেডিটেশন। এর চর্চায় মানসিক চাপ দূর হয়। সুখের মাত্রা বেড়ে যায়। তাই কোনো কোর্সে ভর্তি হয়ে যান। নিজেই ইউটিউব থেকে শিখে নিতে পারেন। এর চর্চা করুন। মন-প্রাণজুড়ে সুখ অনুভব করবেন।

৫. কাজে ছুটি নিন : স্বল্প পরিসরের ছুটি নিন। দূরে কোথাও ঘুরে আসুন। এখান থেকে অর্জিত অভিজ্ঞতা দীর্ঘমেয়াদে সুখ দেবে। কিংবা কাউকে ছুটিতে ভ্রমণের জন্য একটা টিকেট উপহার দিন। অনবিল সুখ মিলবে।

Related Posts

Leave a Reply