May 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ধন-সম্পদ নয়, এই চারটি জিনিস পৃথিবীতে সর্বাধিক মূল্যবান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চার্য চাণক্যের প্রতিটি উক্তি আজও সমান অর্থপূর্ণ। ধর্ম, নীতি ও রাজনীতি এবং সমাজের উন্নতির জন্য তিনি অনেক মতবাদ ব্যক্ত করেছেন। আচার্য চাণক্য তাঁর সময়ে যে নীতিগুলি তৈরি করেছিলেন তা আজও সমানভাবে কার্যকর এবং সত্য। যদি কোনও ব্যক্তি নিজের জীবনে চাণক্য নীতি অনুসরণ করে তবে সে সব ধরনের সমস্যার মোকাবিলা করতে পারবে। চাণক্য মানুষকে এই পৃথিবীর শুধুমাত্র চারটি বিষয়কেই নিজের জীবনে গুরুত্ব দিতে বলেছেন। তাঁর মতে, এই চারটি জিনিসই বিশ্বের সবচেয়ে মূল্যবান এবং সেগুলির সামনে অন্য সবকিছুই মূল্যহীন। এই আর্টিকেল থেকে জেনে নিন, আচার্য চাণক্য কোন চারটি মূল্যবান বিষয়ের কথা বলেছেন।

চাণক্য সবচেয়ে শক্তিশালী মন্ত্র বলেছেন

আচার্য চাণক্য গায়ত্রী মন্ত্রকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মন্ত্র হিসেবে বর্ণনা করেছেন। তাঁর মতে, এই মন্ত্রের চেয়ে বড় কোনও মন্ত্র নেই। এর পেছনের কারণ হল, মাতা গায়ত্রীকে বেদমাতা বলা হয় এবং চারটি বেদের উৎপত্তি গায়ত্রী থেকেই হয়েছে।

দানের চেয়ে বড় কিছু নেই পৃথিবীতে

চাণক্যের মতে, এই পৃথিবীতে খাদ্য ও জলের অনুদান হল মহাদান। এই পৃথিবীতে এর চেয়ে মূল্যবান আর কিছুই নেই। যে ব্যক্তি ক্ষুধার্ত ও অভাবীকে খাওয়ায় এবং তৃষ্ণার্ত ব্যক্তিকে জল পান করায়, সেই ব্যক্তিই এই পৃথিবীর পবিত্র আত্মা।

পৃথিবীতে মায়ের চেয়ে বড় কেউ নেই

চাণক্য আরও বলেছেন যে, এই পৃথিবীতে মায়ের স্থান সবচেয়ে উঁচুতে এবং তিনিই সবচেয়ে বড়। দেবতা, গুরু বা মন্দির মায়ের চেয়ে বড় হতে পারে না। তাঁর মতে, যে ব্যক্তি নিজের পিতা-মাতার সেবা করে, তার কোনও তীর্থযাত্রা বা ভক্তির প্রয়োজন হয় না।

দ্বাদশী তিথি হল আরেকটি মূল্যবান বিষয়

তিনি হিন্দু পঞ্জিকার দ্বাদশী তিথিকে সবচেয়ে পবিত্র তিথি হিসেবে বর্ণনা করেছেন। দ্বাদশী তিথি ভগবান বিষ্ণুর খুব প্রিয় বলে বিশ্বাস করা হয়। এই তিথিতে পূজা, ঈশ্বরের উপাসনা, উপবাস রাখলে বিশেষ উপকার পাওয়া যায় এবং ভগবান বিষ্ণুর আশীর্বাদ মেলে।

Related Posts

Leave a Reply