May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জিতলেই যখন পাবে পরাজিতের মাথার ট্রফি !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ধুনিক সভ্যতার সর্বগ্রাসী মনোভাবের মধ্যেও পৃথিবীর নানা প্রান্তে অনেক আদিম জনগোষ্ঠী ছড়িয়ে ছিটিয়ে টিকে রয়েছে। অনেকেই আবার সভ্য সমাজের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে রয়েছেন। আবার কেউ কেউ নিজেদের রীতি মেনে চলতেই পছন্দ করেন। মাওরি বা মাউরি এমনই একটি প্রসিদ্ধ গোষ্ঠী।

এই জনগোষ্ঠী দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডে বসবাস করছে এখনো। পলিনেশিয়া থেকে আগত ১২ টা গোত্র বা গোষ্ঠী পরবর্তীতে একত্রিত হয়ে মাওরি সংস্কৃতি গড়ে তুলেছিল। এদের জীবনযাত্রার মান খুবই উন্নত হলেও এরা এখনো মেনে চলে এমন কিছু নিয়ম যা জেনে অবাক লাগবে অনেকেরই।

নিজেদের শরীরে উল্কি করা এই গোষ্ঠীর মানুষেরা বিশেষ রীতির একটি। বিশিষ্ট মাওরি ব্যক্তিদের মৃত্যুর পর তাদের মাথা সংরক্ষণ করে রাখতো এই আদিম জনগোষ্ঠী। দলপতি, পুরোহিত বা অন্য কোনো বিশিষ্ট ব্যক্তি মারা গেলে শেষকৃত্যের সময় তাদের দেহ থেকে মাথা আলাদা করে রাখতো এরা। এরপর মাথার যাবতীয় পচনশীল অংশ অর্থাৎ চোখ, মস্তিষ্ক ইত্যাদি বের করে, মাথাটাকে সংরক্ষণের জন্য রোদে শুকানো হতো। চামড়া যাতে নষ্ট না হয়ে যায় সেই উদ্দেশ্যে হাঙরের পাকস্থলী থেকে তৈরি এক রকমের তেল এই মাথা গুলিতে মাখিয়ে রাখা হতো। এই কারণে বছরের পর বছর মাথার খুলিগুলি অবিকৃত অবস্থায় থাকতো। সংরক্ষিত মাথাগুলোকে নকশা করা সুদৃশ্য কাঠের বাক্সে মৃতের পরিবারকেও দেওয়া হতো। কোনো এক পবিত্র অনুষ্ঠানে সংরক্ষিত মাথা আনা হতো।

আবার মাউরিদের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘাত হলে, মাউরিরা পরাজিত জাতি প্রধান বা রাজার মাথা কেটে সংরক্ষণ করতো ও দলপতিকে উপহার দিতো। সন্ধি স্থাপনের উদ্দেশ্যে দুটো গোষ্ঠীর মধ্যে সংরক্ষিত মাথা আদান-প্রদানের রীতি ছিল। উল্কি করা হতো সেই মাথায়। “মোকোমোকাই” নামক এই মাথাগুলি এখন জাদুঘরে রাখা হয়েছে।

Related Posts

Leave a Reply