May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম ব্যবসা ও প্রযুক্তি

মোবাইলের ডিসপ্লেও ভেঙে খান-খান? জুড়ে যাবে এই উপায়ে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

হাত পরে ভেঙে গিয়েছে মোবাইলের ডিসপ্লে? ভাবছেন তো শখের দামি মোবাইলটা নিয়ে কি করবেন? ডিসপ্লে সারাতে গেলে তো অনেক টাকা লেগে যাবে? চিন্তা করবেন না! মোবাইলের ভেঙে যাওয়া ডিসপ্লে সারাই করে নিন।

নিজের ফাটল নিজেই মেরামত করতে পারবে এমন এক ধরনের কাঁচ বানিয়ে ফেলেছেন ইউনিভার্সিটি অফ টোকিও’এর গবেষকরা। নতুন ধরনের আঠা নিয়ে গবেষণা করতে গিয়ে এই কাঁচের সন্ধান পেয়ে যান তারা। আর তা দিয়েই চোখের পলকে জুড়ে যাবে মোবাইলের ডিসেপ্লে।

দৃঢ় চাপে এই কাঁচের ভাঙ্গা টুকরোগুলো কয়েক সেকেন্ডের মধ্যে জোড়া লেগে যেতে পারে। আর কয়েক ঘণ্টার মধ্যেই এটি আগের শক্ত অবস্থায় ফিরে আসে। এই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। শিল্পখাতের বিস্তৃত পরিসরে এই ‘স্ব-মেরামতী’ কাঁচ একটি আকর্ষণীয় বিষয় হবে বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

স্মার্টফোন খাতে এর ব্যবহারে নিজে থেকেই ঠিক হয়ে যাবে ডিসপ্লে। এর আগেও স্মার্টফোন খাতে স্বমেরামতকারী বস্তু দেখা গেছে। এলজি জি ফ্লেক্স আর জি ফ্লেক্স ২-এর পেছনে প্লাস্টিকে চাবি বা এর মতো কোনো কিছু থেকে হালকা দাগ পড়লে তা নিজে থেকেই ঠিক কর ফেলত প্লাস্টিকটি। কিন্তু স্মার্টফোন ডিসপ্লেতে এটি আসতে হয়তো লেগে যাবে আরও কয়েক বছর।

Related Posts

Leave a Reply