May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বিদেশি অতিথির চেয়ার নিয়ে তুলকালাম এরদোয়ানের বৈঠক!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ‘স্বৈরশাসক’ বলায় ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির ওপর চরম ক্ষেপেছে তুরস্ক। এ নিয়ে ইতালিতে নিযুক্ত ইতালীয় রাষ্ট্রদূতকে ডেকে কড়া হুঁশিয়ারিও দিয়েছে তারা।

এই সমস্যার শুরু মূলত গত মঙ্গলবার এরদোয়ানের একটি বৈঠকে। সেদিন তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে আঙ্কারায় দেখা করতে গিয়েছিলেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভর ডার লিয়েন এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল।

ইউরোপীয় এ দুই কর্মকর্তার কূটনৈতিক পদমর্যাদা সমান হলেও তাদের জন্য চেয়ার রাখা ছিল মাত্র একটি। ফলে এরদোয়ান ও মাইকেল পাশাপাশি চেয়ারে বসে পড়লে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় ভন ডার লিয়েনকে। এর জন্য কিছুক্ষণ দাঁড়িয়েও থাকেন তিনি।

সরকারি মাধ্যমে প্রকাশিত ছবিতে অবশ্য পরে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুৎ কাভুসোগলুর বিপরীতে একটি সোফায় বসে থাকতে দেখা গেছে উরসুলা ভন ডার লিয়েনকে।

এমন বিব্রতকর ঘটনার জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ইতালীয় প্রধানমন্ত্রী এবং ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের (ইসিবি) প্রাক্তন প্রধান মারিও দ্রাঘি।

গত বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের সামনে বলেন, আমি ভন ডার লিয়েনের সঙ্গে এরদোয়ানের আচরণ একেবারেই মেনে নিতে পারছি না… আমার মনে হয় না এটি যথাযথ আচরণ ছিল। ভন ডার লিয়েনকে যে অপমান সহ্য করতে হয়েছে তার জন্য আমি অত্যন্ত দুঃখিত।

Related Posts

Leave a Reply