May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পৃথিবী ধ্বংসকারী পলিথিন খেয়ে সাফ করবে এরা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লিথিন যে পৃথিবীকে কতটা ধ্বংসের মুখে দাঁড় করিয়েছে তা আমরা সকলেই জানি। এ নিয়ে চিন্তার শেষ নেই বিজ্ঞানী তথা পরিবেশপ্রেমীদের। কিন্তু এবার সেই চিন্তায় ইতি টানতে চলেছে এমন ব্যাকটেরিয়ার মিশ্রণ যারা এই পথিন খেয়ে শেষ করে দিতে পারে। এমনই কথা জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা। প্লাস্টিকের সর্বব্যাপী এই ধরনটি সামুদ্রিক দূষণের অন্যতম উৎস। চীনের পূর্বাঞ্চলের স্যাংডং প্রদেশের কিংডাওতে চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউটের গবেষকরা এমন দাবি করেছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

২৩ এপ্রিল জার্নাল অব হ্যাজার্ডাস ম্যাটেরিয়ালসে এ-সম্পর্কে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষণার নেতৃত্ব দেওয়া সান চাওমিন বলেন, তারা ব্যাকটেরিয়ার একটি মিশ্রণ আবিষ্কার করেছেন, যেটি কেবল পলিয়াথিলিন টেরেফথালেটই ধ্বংস করতে পারে না, পলিথিনও। পলিয়াথিলিন টেরেফথালেট বা পিইটি দিয়ে প্লাস্টিকের বোতল তৈরি করা হয়। আর ব্যাগ তৈরিতে ব্যবহার হয় পলিথিন।

পলিয়াথিলিন টেরেফথালেট-ধ্বংসকারী ব্যাকটেরিয়া ও এনজাইমের ওপর গবেষণার সঙ্গে তুলনা করে বিজ্ঞানীরা বলেন, পলিথিনের ক্ষয় অনেকটা ধীর গতিতে হয়।জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ওলফগ্যাং স্ট্রেট বলেন, এই গবেষণা খুবই চমৎকার একটি কাজ। কীভাবে পিইটি ক্ষয় হয়, তা নিয়ে বিজ্ঞানীদের ভালো বোঝাপড়া তৈরি হয়েছে। পিইটির ক্ষেত্রে আমাদের এনজাইম রয়েছে। কিন্তু পলিথিনের জন্য কোনো এমন কোনো এনজাইম ছিল না, যা এটিকে ক্ষয় করতে পারে।

Related Posts

Leave a Reply