May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

যৌন অপরাধীই বিল গেটস-মেলিন্ডার সম্পর্কের ফাটল ?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা দম্পতি। গত সপ্তাহে তারা এ ঘোষণা দিলেও, তাদের সম্পর্কে ফাটল শুরু হয় মূলত দুই বছরে আগে থেকে।
বিল গেটস ও মেলিন্ডার ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলে এবং বিভিন্ন নথি পর্যালোচনা করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, প্রায় দুই বছর আগে বিবাহ বিচ্ছেদের জন্য আইনজীবীর সঙ্গে পরামর্শ করেছিলেন মেলিন্ডা। তিনি বলেছিলেন, তাদের বিয়েটা ‘অপ্রত্যাশিতভাবে ভেঙে’ গিয়েছিল।
গত ৩ মে এক যৌথ টুইটার বার্তায় বিবাহ বিচ্ছেদের ঘোষণা করেন কোটিপতি বিল গেটস ও মেলিন্ডা তারা বলেন, ‘আমরা আর একসঙ্গে পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তা-ভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।’
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যদিও বিচ্ছেদের স্পষ্ট কোনো কারণ জানায়নি এই দম্পতি, তবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সাবেক কর্মকর্তা ও বেশ কয়েকজনের দেয়া তথ্য অনুযায়ী মেলিন্ডার উদ্বেগের কারণ হলো, দোষী সাব্যস্ত যৌন অপরাধী জেফরি অ্যাপস্টেইনের সঙ্গে বিল গেটসের যোগাযোগ ছিল। ২০১৩ সাল থেকে এ নিয়ে উদ্বিগ্ন ছিলেন মেলিন্ডা।
নথিতে দেখা গেছে, এই দম্পতি করোনা মহামারির মধ্যে বিবাহ বিচ্ছেদের বিষয়ে আলোচনা করেছেন। তাদের তিনটি সন্তান রয়েছে, যাদের মধ্যে একজনের বয়স ১৮ বছর বলে বিবাহ বিচ্ছেদের নথিতে দেখা গেছে। তাদের সবচেয়ে ছোট সন্তান স্কুলে পড়ে।
জেফরি অ্যাপস্টেইনের বিরুদ্ধে শিশু ও কিশোর পাচারের অভিযোগ রয়েছে। শিশু-কিশোরদের নাকি যৌন দাস হিসেবে ব্যবহার করা হতো। এমনকি তার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগও রয়েছে। একাধিক অভিযোগে গ্রেফতার হওয়ার পর বিচারাধীন অবস্থায় ২০১৯ সালের আগস্টে কারাগারেই মারা যান জেফরি অ্যাপস্টেইন। তিনি আত্মহত্যা করেছেন বলেও জানা গিয়েছিল।
নথি পর্যালোচনা করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ২০১৯ সালের অক্টোবরে বেশ কয়েকবার সাক্ষাৎ করেন মেলিন্ডা ও তার আইনজীবী। এদিকে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকটি অনুষ্ঠানে অ্যাপস্টেইনের সঙ্গে বিল গেটসকে দেখা গেছে। এমনিক, বিল গেটস একবার অ্যাপস্টেইনের ম্যানহাটনের বাসায় গভীর রাত পর্যন্ত অবস্থান করেছিলেন।
২০১৯ সালে বিলের মুখপাত্র ব্রিজজিট আর্নল্ড বলেন, মানবপ্রেম নিয়ে আলোচনার জন্য বেশ কয়েকবার সাক্ষাৎ করেছিলেন বিল গেটস ও অ্যাপস্টেইন। তবে এ নিয়ে অনুতপ্ত তিনি। এটা তার ভুল ছিল বলে স্বীকার করেছেন বিল গেটস।

Related Posts

Leave a Reply