May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফের বাংলা তছনছ করতে আসছে বিধ্বংসী ইয়াস  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক বিধ্বংসী ঘূর্ণি ঝড় ধেয়ে আসছে বাংলার উপকূলের দিকে। ওমান নাম দিয়েছে ইয়াস। ২৬ মে দিঘা ও পারাদ্বীপের মধ্যবর্তী একটি স্থানে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস। ল্যান্ডফল ভয়ঙ্কর হতে পারে। উত্তাল হবে সমুদ্র। আগে থেকেই তাইমৎস্যজীবীদের সতর্ক করতে শুরু করল জেলা প্রশাসন। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় মাইকিং শুরু হয়ে িগয়েছে। যাঁরা গভীর সমুদ্রে গিয়েছেন তাঁদের ফিরে আসার বার্তা দেওয়া হয়েছে। দক্ষিণ ২৪ পরগনাঃ মৎস্য বন্দরগুলিতে মাইকিং করে সর্তক করা হচ্ছে মৎস্যজীবীদের।

বর্ষা, ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত হানার আগে বাংলার বিভিন্ন জেলায় বর্ষণের পূর্বাভাস একনজরে আসছে ঘূর্ণিঝড় ইয়াস ২০২১-র দ্বিতীয় ঘূর্ণিঝড়। ধেয়ে আসছে বাংলার দিকে। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপটি ধীরে ধীরে ঘূর্ণাবর্তের আকার নিতে শুরু করেছে। রবিবার সেটি আরও শক্তিশালী হবে। তারপর তার গতিপথ বাংলার দিকে। অর্থাৎ বাংলার উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুরের দিঘা এবং ওড়িশার পারাদ্বীপের মাঝে কোনও এরকটি জায়গায় সেটি ল্যান্ড ফল করবে। তার আগে সমুদ্রে শক্তিবৃদ্ধি করবে ইয়াস।

আম্ফােনর পর আরও একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে বাংলায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে পূর্ব মেদিনীপুর। এছাড়া কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনায় প্রবল বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফত। মোটামুটি রবিবার থেকেই মেজাজ বদলাতে শুরু করবে আবহাওয়া। মঙ্গলবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। বৃহস্পতিবার পর্যন্ত চলবে বৃষ্টি। মৎস্যজীবীদের সতর্কীকরণ ঘূর্ণিঝড়ের দাপট ভয়াল হতে পারে আশঙ্কা করেই আগে থেকেই সতর্ক জেলা প্রশাসন। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার মৎস্যদীবীদের সতর্ক করতে শুরু করা হয়েছে।মাইকিং করে তাঁদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

যারা গভীর সমুদ্রে রয়েছেন তাঁদের যত দ্রুত সম্ভব ফিরে আসার বার্তা পাঠানো হয়েছে। শুধু বাংলা নয় ওড়িশা সরকারও মৎস্যজীবীদের সতর্ক করতে শুরু করেছে। ৭২ ঘণ্টায় শক্তিবৃদ্ধি আগামী ২২ মে আন্দামানের কাছে গভীর নিম্নচাপে পরিণত হলে ইয়াস। সেখান থেকে বাতালে জলীয়বাস্প সংগ্রহ করে আরও শক্তিবৃদ্ধি করবে সেটি। ধীরে ধীরে ঘূর্ণাবর্তের আকার নেবে। আগামী ৭২ ঘণ্টায় ইয়াস শক্তিবৃদ্ধি করে পূর্ণতা পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিকে আম্ফানের থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই সতর্ক রাজ্যসরকার। ইতিমধ্যেই জেলা শাসকদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী।

Related Posts

Leave a Reply