May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

লকডাউনে খিদের জ্বালায় বিষাক্ত ‘কিং কোবরা’ ও এখন মানুষের খাদ্য !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

হামারি করোনার প্রাদুর্ভাবে ভারতজুড়ে চলছে লকডাউন। এতে নিম্নআয়ের অনেক মানুষের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। ঘরে চাল নেই, উনুন জ্বলছে না কিন্তু, ‘খিদের জ্বালা বড় জ্বালা’। তাই একরকম বাধ্য হয়েই অরুণাচল প্রদেশের একদল লোক ১২ ফুটেরও বেশি লম্বা একটি বিষধর গোখরো সাপ শিকার করে তা দিয়েই খিদে মেটালেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে ওই দীর্ঘকায় সাপটি ৩ ব্যক্তি নিজেদের কাঁধে জড়িয়ে রেখেছেন। ভিডিওটি প্রকাশের পরেই সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল হয়ে যায়। ওই ভিডিওতে ৩ শিকারী দাবি করছেন যে তারা জঙ্গলে গিয়ে কিং কোবরা বা গোখরো সাপটিকে ধরে নিয়ে এসেছেন। এরপর ওই সাপটিকে মেরে তার ছাল ছাড়িয়ে পরিষ্কার করা হয়ে গেলে তাকে টুকরো টুকরো করে কেটে কলাপাতায় রাখেন তারা। এরপর আগুন জ্বালিয়ে ভাল করে ফুটিয়ে রান্না করা হয় ওই বিষধর সাপকে। তারপর তাকে খেয়ে পেটের জ্বালা মেটান তারা।

ওই ৩ শিকারীর মধ্যে একজন বলেন যে, কভিড-১৯ মহামারি রুখতে যে লকডাউন চলছে তার জেরে তাদের বাড়িতে একটি দানাও চাল নেই। তাই কার্যত বাধ্য হয়েই এই পথ বেছে নিতে হয়েছে তাদের। আরেকজন বলেন, আমরা বাধ্য হয়েই খাওয়ার মতো কিছু খুঁজতে জঙ্গলে যাই এবং সেখানেই এই সাপটিকে খুঁজে পাই।

ওই শিকারের ঘটনা জানাজানি হওয়ার পর তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী সুরক্ষা আইনের অধীনে একটি মামলা করা হয়েছে বলে জানিয়েছেন বনবিভাগের কর্মকর্তারা। ভারতে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এ জাতীয় সাপ শিকার করলে তা জামিন অযোগ্য অপরাধ। মামলার পর থেকে তারা পালিয়ে আছেন।

Related Posts

Leave a Reply