May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ইনি সিরাজ-উদ-দৌলার নবম বংশধর, কিন্তু …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নাম সৈয়দ গোলাম আব্বাস আরেব। আর পাঁচজন সাধারণ মানুষের মতোই দিন নামচা। থাকেন বর্তমান বাংলাদেশের ঢাকা শহরে। কিন্তু তাঁর চেহারায় কোন অসাধারণ কিছু চোখে না পড়লেও তাঁর আসল নাম জানতে পারলে আপনি চমকে উঠতে পারেন। তাঁর আসল নাম নবাব আলী-আব্বাস-উদ-দৌলা।

নবাব সিরাজ-উদ-দৌলার নবম বংশধর হলেন এই আলী-আব্বাস-উদ-দৌলা। ইতিহাসে উল্লিখিত সিরাজ-উদ-দৌলাকে মারার পরে ইংরেজরা তাঁর স্ত্রী ও কন্যা উম্মে জোহরাকে মুর্শিদাবাদে নিয়ে গিয়ে মুক্তি দেয়।

এই উম্মে জোহরার বিয়ে হয় সিরাজের ভাই ইকরাম-উদ-দৌলার সঙ্গে। উম্মে জোহরার ছেলে শমসের আলী খান। শমসের আলীর পুত্র সৈয়দ লুতফে আলী। লুতফে আলীর একটি কন্যা সন্তান হয় যাঁর নাম ফাতেমা বেগম। ইনি ছিলেন বাংলার শেষ নবাবের চতুর্থ বংশধর। ফাতেমার কন্যা হাসমত আরা বেগম এবং তাঁর পুত্র সৈয়দ জাকি রেজা।

এই জাকি রেজার পুত্র হচ্ছেন সৈয়দ গোলাম মোর্তাজা। এই গোলাম মোর্তাজা আলী আব্বাসের সম্পর্কে ঠাকুরদা হন। গোলাম মোর্তাজার ছেলে সৈয়দ গোলাম মোস্তাফা পেশায় ছিলেন একজন ইঞ্জিনিয়র। কিন্তু অদ্ভুতভাবে কোনদিন নিজের পরিচয়ের অপপ্রয়োগ করেন নি।

একেই বোধহয় বলে আসল নবাবীয়ানা। মানে আলী-আব্বাস-উদ-দৌলা হচ্ছেন ইতিহাসের একজন সাক্ষী। তাঁর সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। কিন্তু বাংলার শেষ নবাবের বংশধরেরা আজ সাধারণ জীবনযাপন করছেন।

Related Posts

Leave a Reply