May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

৮২ দাঁত নিয়ে নীতিশ কুমারের বিরল রোগ !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
বিহারের আরা জেলায় একটি অনন্য ঘটনা প্রকাশ্যে এসেছে। ১৭ বছরের নীতিশ কুমারের চোয়ালে ৮২টি দাঁত! এটি দেখে চিকিৎসকরাও অবাক হয়েছিলেন। এই দাঁতগুলি স্বাভাবিক দাঁত থেকে আলাদা ছিল এবং সময়ের সাথে সাথে এগুলিও বাড়ছিল। নীতীশ দিল্লিসহ ভারতের অনেক বড় শহরে চিকিৎসার জন্য দৌড়েছেন, তবে বিষয়টি চিকিৎসকদের নাগালের বাইরে ছিল। নীতীশের বাইরের উভয় চোয়ালের নীচের অংশে এতটা ফোলা ছিল যে মুখটি খুলতে কষ্ট হত তার। তার মুখ এতটাই বিকৃত হয়েছিল যে এটি দেখে লোকেরা ভয় পেত।

পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের (আইজিআইএমএস) ম্যাগিলোফেসিয়াল ইউনিট প্রথম টিউমারটি সনাক্ত করে। যখন উভয় চোয়ালের মধ্যে টিউমারটি ছড়িয়ে পড়ে তখন অপারেশন করা হয়। তবে তখন ৮২টি দাঁতের একটি গোছা পাওয়া গেছে নীতিশের চোয়ালে। নিতিশ এখন পুরোপুরি সুস্থ। চিকিৎসকরা বলেছেন যে খুব শিগগিরই রোগীকে ছেড়ে দেওয়া হবে। চিকিৎসদের দাবী, দেশে এখনও এ ধরণের ঘটনা সামনে আসে নি।

চোয়ালের এই বিরল টিউমারটিকে জটিল ওডনটোম বলে। ইজিআইএমএসের মেডিকেল সুপারিনটেনডেন্ট ডাঃ মনীশ মণ্ডল জানান, নীতীশ কুমার খুব মন খারাপ করেছিলেন। ব্যথার কারণে তিনি কিছু খেতে বা পান করতে পারতেন না। যদিও মুখের অভ্যন্তরে কোনো সমস্যা ছিল না, বাইরে উভয় চোয়ালের নীচের অংশে এতটা ফোলা ছিল যে মুখ খোলাও বেদনাদায়ক ছিল। লোকেরা তাকে দেখে ভয় পেত। নিতিশ কুমার অনেক আত্মবিশ্বাস নিয়ে আইজিআইএমএসে এসেছিলেন বলেও জানান তিনি।

Related Posts

Leave a Reply