May 13, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

এক রাতেই ৩৭ থেকে ১৭ হয়ে চাকরিজীবী, স্কুলে যাওয়ার জন্য মরিয়া

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :  

ত বছরের জুলাইয়ের এক সকালে ঘুম থেকে উঠে তিনি রীতিমতো চিৎকার চেঁচামেচি শুরু করেন। এ কোন বাড়িতে তাঁকে আটকে রাখা হয়েছে? সঙ্গে যে মহিলা রয়েছেন, তিনিই বা কে? তিনি কি ড্যানিয়েলকে অপহরণ করেছেন?

গোটা ঘটনায় অবাক হয়ে যান পাশের মহিলা রুথ। ঘটনাচক্রে যিনি ড্যানিয়েলের স্ত্রী। কেন তাঁকে চিনতে পারছেন না ড্যানিয়েল? চমকের এখানেই শেষ নয়। কিছু ক্ষণ পরেই আয়নার সামনে দাঁড়িয়ে ড্যানিয়েল প্রশ্ন করেন, ‘‘আমি এ রকম বুড়ো এবং মোটা হয়ে গেলাম কী করে?’’ এর পরে নাকি ড্যানিয়েল স্কুলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেন।

কী হয়েছিল ড্যানিয়েলের সঙ্গে? চিকিৎসকরা বলছেন, ৩৭ বছরের ড্যানিয়েলের সঙ্গে যা হয়েছে, তাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় ‘ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া’। এই সমস্যায় অনেকেরই কিছুটা স্মৃতি বিলোপ হয়ে যায়। ড্যানিয়েলের সঙ্গে সেটাই হয়েছে মারাত্মক ভাবে। এক ঘুমে ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। ৩৭ বছরের ড্যানিয়েল নিজেকে স্কুলপড়ুয়া বলে ভাবছেন।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায়, ড্যানিয়েল দাবি করতে থাকেন, রুথ তাঁকে অপহরণ করে আটকে রেখেছেন। শেষ পর্যন্ত ড্যানিয়েলকে তাঁর বাবা-মায়ের কাছে নিয়ে যাওয়া হয়। তাতেই তিনি বুঝতে পারেন কোথাও একটা গণ্ডগোল হচ্ছে।

কিন্তু এই সমস্যা কি যে কোনও কারও সঙ্গেই হতে পারে? চিকিৎসকরা বলছেন, ‘ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া’র প্রধান কারণ মানসিক চাপ এবং আবেগতাড়িত সমস্যা। ড্যানিয়েলেরও পেশাগত সমস্যা হচ্ছিল। আর সেটাই হয়তো স্মৃতি বিলোপের কারণ।

Related Posts

Leave a Reply