May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

১৫০ বছর পর জল সমাধি থেকে জাগলো রানি ভিক্টোরিয়ার সুগন্ধী

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
রানি ভিক্টোরিয়ার একটি সুগন্ধী নিয়ে এখনও যেন আগ্রহের শেষ নেই। গভীর সমুদ্রে জাহাজের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হওয়া প্রায় ১৫০ বছরের পুরোনো ওই সুগন্ধীর পুনর্জন্ম হয় ২০১৪ সালে। আজও রমরমিয়ে বিক্রি হচ্ছে সেই সুগন্ধী এবং এখনও এটি বেশ জনপ্রিয়। ওই সুগন্ধীর সন্ধান পাওয়া এবং তারপর তা থেকে নতুন করে ফের সেই একই সুগন্ধী প্রস্তুত করার কাজটি মোটেও সহজ ছিল না। সুগন্ধী বিশেষজ্ঞ ইসাবেল রামসে ব্রাকস্টোনের সেই সব দিনের গল্পই আজ জানাব।
২০১১ সালে একটি বড় ঝড়ের প্রকোপে পড়েছিল বারমুডা দ্বীপ। ঝড় থেমে যাওয়ার পর ওই দ্বীপের তদারকির দায়িত্বে থাকা বাহিনী দ্বীপের চারপাশ ঘুরে দেখার সময়ই ডুবুরির একটি দল সমুদ্রের নিচে একটি জাহাজের ভাঙা অংশের খোঁজ পায়।
ম্যারি সেলেস্টিয়া, জাহাজের ধ্বংসস্তূপের গায়ে এই নামটাই লেখা ছিল। জানা যায়, ১৮৬৪ সালে উত্তর ক্যারোলিনা যাওয়ার সময় ডুবে গিয়েছিল জাহাজটি। এই জাহাজের ভেতর থেকে বেশ কিছু পুরোনো জিনিস উদ্ধার করা হয়। প্রায় এক সপ্তাহ ধরে খোঁজ চালানোর পর জাহাজের ভেতর থেকে জুতা, মদের বোতল, এবং দু’টি সুগন্ধীর ছোট বোতল পাওয়া যায়। জিনিসগুলো একসঙ্গে একটি বাক্সের মধ্যে রাখা ছিল।
সুগন্ধীর দু’টি বোতলের গায়ে ‘পিসে অ্যান্ড লুবিন লন্ডন’ লেখা ছিল। সুগন্ধী বিশেষজ্ঞ এবং প্রস্তুতকারক ইসাবেল রামসে ব্রাকস্টোন বোতল দু’টি দেখে চমকে ওঠেন। সেগুলো যে কতটা মূলবান তা তিনি এক ঝলকেই বুঝে গিয়েছিলেন।
রামসের একটি সুগন্ধী বিক্রির দোকান রয়েছে। তিনি জানান, ১৮০০ সালের দিকে সুগন্ধী তৈরির কেন্দ্র হয়ে উঠেছিল লন্ডন। সে সময় ধনীরাই মূলত ঘনিষ্ঠজনদের সুগন্ধী উপহার হিসেবে দিতেন। লন্ডনের বন্ড স্ট্রিটের ‘পিসে অ্যান্ড লুবিন’ ছিল খুবই জনপ্রিয় একটি সুগন্ধী সংস্থা। যে দু’টি বোতল উদ্ধার হয়েছিল তার একটির ভেতরে সমুদ্রের জল ঢুকতে পারেনি। কিন্তু অন্য বোতলে জল ঢুকে সুগন্ধী নষ্ট হয়ে গিয়েছিল।

Related Posts

Leave a Reply