May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

কম করে ৮০ বার এক তেলেই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

দ্রব্য মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষের রান্নাঘরে প্রায় সব কিছুতেই টান। তার ওপর স্বাস্থ্যের দিকে তাকাতে গিয়ে বহু জিনিস এমনিতেই রান্না ঘর থেকে উধাও হয়ে গেছে বা কম বেবহার শুরু হয়েছে। এই তালিকায় তেল সবার ওপরে। কিন্তু যদি বলি এমন এক তেলের কথা যা দিয়ে আপনি ৮০ বার রান্না করতে পারবেন, তাহলে ! বিশ্বাস হলো না তো ! এমনি এক তেল আবিষ্কার করেছেন গবেষকরা। পাম তেল ও প্রাকৃতিক ভেষজ উপাদান মিশিয়ে গবেষকরা এক নতুন ভোজ্য তেল তৈরী করেছেন । এই তেল একবার নয়, রান্নায় ব্যবহার করা যাবে ৮০ বার পর্যন্ত। পাশাপাশি এই তেল রান্নায় ব্যবহার করলে ব্যবহারকারীর ক্যান্সারের ঝুঁকিও কমবে বলে দাবি করেছেন গবেষকরা।

নতুন এই তেলের পোশাকি নাম AFDHAL cooking oil। যা তৈরি হয়েছে ভেষজ উপাদান থেকে। এই তেলে রান্না করলে খাবারের ভিতর তেল কম ঢুকবে। পাশাপাশি একবার কড়াইতে ঢেলে ফেলার পর ৮০ বার একই তেলে রান্না করলেও শরীরের এতটুকু ক্ষতি হবে না বলে দাবি করেছেন গবেষকরা।

পাটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুহাইলা মহম্মদ বলছেন, AFDHAL cooking oil তৈরি হয়েছে পাম তেল ও রুটাসি-র মত ভেষজ উপাদান মিশিয়ে। এই তেলে রাঁধা খাবার তেল শোষণ করবে না বললেই চলে। পাশাপাশি এই তেলে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী।

Related Posts

Leave a Reply