May 13, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

সুপার হিউমান হতে নিজের ডিএনএ’র সঙ্গে একি করলেন ইনি!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :সুপার হিউম্যান বা অতিমান হওয়ার আশায় নিজের ডিএনএর গঠনে রদবদল করলেন নাসা-র প্রাক্তন বায়োকেমিস্ট জোসিয়া জায়নার। বিজ্ঞানের ইতিহাসে তিনিই প্রথম নিজের ডিএনএ-র উপর পরীক্ষা চালিয়েছেন বলে দাবি করেছেন বেপরোয়া ওই প্রাণরসায়নবিদ।

জিন বা ডিএনএ মানুষের শারীরিক গঠনের জন্য দায়ি। সেই জিনের দাসত্ব আর করতে চাননি জায়নার। দেহের মাংস পেশীর শক্তি বাড়াতে নিজের ডিএনএ থেকে মিওস্টাটিন সরিয়ে ফেলেন তিনি। মিওস্টাটিন শরীরের মাংসপেশির বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। এটি তাঁর ডিএন এ থেকে সরাতে জায়নার জিন কাটিং টেকনোলজি ব্যবহার করেন।

মার্কিন ‌যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে জিন বদল করার প্রযুক্তি নিষিদ্ধ নয়। এমনকি নিজের জিনে রদবদল ঘটানোও বেআইনি নয়। জায়নার বর্তমানে একটি সংস্থা চালান। সেখান থেকে জিন বদলের প্রযুক্তি বিক্রি করা হয়।

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবর অনু‌যায়ী জায়নার নিজেই নিজের দেহে ইনজেকশন দিয়ে নিজের ডিএনএ বদল করেছেন। পরিবর্তিত ডিএনএ নিজের দেহে ইনজেক্ট করার সময়ে তা সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিংও করেছেন তিনি। তবে এতকিছু পর জায়ানারের দেহে ঠিক কতটা পরিবর্তন ঘটেছে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি

Related Posts

Leave a Reply