May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শব্দ পিছিয়ে পাঁচগুণ, মার্কিন ক্ষেপণাস্ত্রের দৌড় দেখল বিশ্ব 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বার শব্দের চেয়েও পাঁচগুণ বেশি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে আমেরিকা। ভার্জিনিয়ায় অবস্থিত নাসার ওয়ালোস থেকে স্থানীয় সময় বুধবার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ করে মার্কিন নৌ ও সেনা সদস্যরা।

চীন ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনার মধ্যেই হাইপারসনিক মিসাইলের সফল পরীক্ষা চালালো আমেরিকা র। তবে আমেরিকার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কিছু না বললেও চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন নৌ বাহিনীর বানানো এই বিশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আখ্যা দেয়া হয়েছে। ক্ষেপণাস্ত্রটি বাস্তবসম্মত পরিবেশে উন্নত হাইপারসনিক প্রযুক্তি, ক্ষমতা এবং প্রোটোটাইপ সিস্টেম প্রদর্শন করেছে বলেও দাবি করে মার্কিন নৌবাহিনী।প্রচলিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো হলেও শব্দের গতির পাঁচগুণেরও বেশি উড়তে পারে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। গেল আগস্টে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় চীন, চলতি সপ্তাহে এমন খবর প্রকাশের পরই উদ্বেগ জানায় আমেরিকা ।

যদিও চীনের দাবি পরীক্ষাটি ক্ষেপণাস্ত্রের পরিবর্তে মহাকাশযানের জন্য একটি রুটিন ছিল। উত্তর কোরিয়ার চালানো একের পর এক ক্রুজ মিসাইল ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার নিন্দা জানিয়ে আসছে আমেরিকা ।

Related Posts

Leave a Reply