May 22, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

একবার ঘুরে আসুন না বিস্ময়কর গ্রামে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বির মতো সুন্দর এক অঞ্চল। চারপাশে পাহাড়। তার মধ্যখান দিয়ে বয়ে গেছে তিস্তা নদী। পাহাড়ি রাস্তাগুলো এঁকেবেঁকে মোড় নিয়ে নেমে গেছে সমতলে।

চুংথাং মূলত সিকিমের এক ছোট্ট গ্রাম। ছোট্ট হলেও কিন্তু ততোটা তুচ্ছ নয়। কারণ তিস্তা পাড়ের এ গ্রামেই আছে সিকিমের প্রথম হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্লান্ট। যা তিস্তা নদীতে বাঁধ দিয়ে করা হয়েছে।

তিস্তার রূপ এখানে ভয়ংকর সুন্দর। নীল নয় একদম সবুজাভ জলের তিস্তার দেখা পাবেন। যার সঙ্গে কোনো মিলই খুঁজে পাবেন না আমাদের তিস্তার। একইসঙ্গে আরও একটি কারণে চুংথাং খানিকটা বিশেষ। আর তা হলো, গোর্খা আর্মির বেজ ক্যাম্প।

ঠিকই শুনছেন, ইন্ডিয়ান আর্মি নয় গোর্খা আর্মি। যদিও তারা এখন ইন্ডিয়ান আর্মির সঙ্গে ভাগবাটোয়ারা করেই নিরাপত্তা প্রদান ও স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় কাজ করে থাকে।

এই গোর্খা আর্মি ছিলো মূলত নেপালিজ গোর্খা দাড়া। যা তৎকালীন বৃটিশ আর্মির একটি বিগ্রেড ছিলো। এই গোর্খা আর্মিদের নিয়ে বলতে গেলে অনেক কিছুই বলতে হয়।

ব্রিটিশ সেনাবাহিনীর ব্রিগেড অব গুর্খায় গোর্খারা তাদের সাহসিকতা ও শক্তিমত্তার ইতিহাসের জন্য সুপ্রসিদ্ধ। ব্রিটিশ আধিকারিকেরা গোর্খাদের ‘মার্শাল রেস’ বা যোদ্ধা-জাতির মর্যাদা প্রদান করে।

ব্রিটিশ ভারতে যুদ্ধপ্রিয়, আগ্রাসী মনোভাবাপন্ন, সাহসী, অনুগত, সুশৃঙ্খল, শক্তিমান ও কর্মঠ জাতিগুলোকে ‘মার্শাল রেস’ এর মর্যাদা দেওয়া হতো। ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে এসব মার্শাল রেস থেকে প্রচুর সংখ্যক সৈনিক নিয়োগ করা হতো।

ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন সেনাপ্রধান, ফিল্ড মার্শাল শ্যাম মানেকশ গোর্খাদের সম্পর্কে একটি বিখ্যাত উক্তি করেন- “যে ব্যক্তি বলে সে মৃত্যুভয়ে ভীত নয়, সে হয় মিথ্যাবাদী, নয় এক গোর্খা।”

আপনি যদি সিটি অব ওয়েস্টমিনিস্টার, লন্ডন এর প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কখনো যান, তাহলে সেখানেও ‘মনুমেন্ট টু দ্য গুর্খা সোলজার’ নামে একটি মনুমেন্ট দেখতে পাবেন।

Related Posts

Leave a Reply