May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

হাস্যকর হলেও সত্যি! নারীর চেয়ে পুরুষরা  বেশি বোকা’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :নারীর চেয়ে পুরুষ নাকি বোকা। কথাটা হাস্যকর ও অস্বাভাবিক মনে হতেই পারে। তবে এটাকেই সত্য বলে দাবি করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের করা গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, পুরুষরাই নারীদের চেয়ে বেশি বোকা। ব্রিটিশ মেডিক্যাল জার্নালের সংস্করণে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

২০ বছর ধরে করা এ গবেষণায় দেখা গেছে অপ্রয়োজনীয় ও অকাল মৃত্যুতে পুরুষরাই নারীদের চেয়ে এগিয়ে রয়েছে। ডারউইন অ্যাওয়ার্ডসের ওপর ভিত্তি করে পরিচালিত এ গবেষণায় প্রতিবছর কতজন মানুষ বোকার মতো মারা যায় সে বিষয়টির ওপর নজর দেয়া হয়। সেখানে দেখা গেছে, ১৯৯৫-২০১৪ সাল পর্যন্ত খুবই সামান্য কারণে মারা যাওয়া মানুষের মধ্যে প্রায় ৯০ শতাংশই পুরুষ ।

ডারউইন অ্যাওয়ার্ডসটি চার্লস ডারউইনের নাম অনুসরণে করা হয়েছে। এর মাধ্যমে ওইসব মানুষকে চিহ্নিত করা হয়েছে যারা ঘটনাক্রমে বোকার মতো জীবন থেকে নিজেদের সরিয়ে নিয়েছে।

গবেষণায় ৩১৮টি ঘটনা পর্যবেক্ষণ করে দেখা যায় ২৮২টি (৮৮.৭ শতাংশ) তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে পুরুষরা মারা গেছে। যেখানে মহিলাদের সংখ্যা মাত্র ৩৬ টি।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের ড. ডেনিস লেন্ড্রিম বলেন, বোকার মতো ঝুঁকি নেওয়া বলতে বোঝায় নির্বোধের মতো কাজ করাকে। এর আপাত ফলাফল সামান্য মনে হলেও এর চূড়ান্ত ফলাফল খুবই মর্মান্তিক।

Related Posts

Leave a Reply