May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মহামারি নিয়ে এ কেমন কথা শোনাল WHO 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান ড. টেডরস অ্যাডহানম ঘেবরেয়াসাস বলেছেন, ওমিক্রন ধরন হালকা মাত্রার অসুস্থতা বলে যে ধারণা রয়েছে, তা বিভ্রান্তিকর।

ওমিক্রন  ধরনটি হালকা মাত্রার এবং করোনাভাইরাস দ্বারা সৃষ্ট হুমকিকে এটি দূর করেছে বলে যে ধারণা রয়েছে, সে ব্যাপারেও সতর্ক করেছেন ডাব্লিউএইচও প্রধান।

ইউরোপের কিছু দেশে করোনা সংক্রমণ রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ার পর তিনি ওমিক্রন নিয়ে সতর্কতামূলক বক্তব্য দিলেন।

স্থানীয় সময় মঙ্গলবার শুধু ফ্রান্সেই প্রায় পাঁচ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে।

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় ড. টেডরস সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে  ওমিক্রন ধরনে বিশ্বজুড়ে নতুনভাবে আক্রান্ত হয়েছে এক কোটি ৮০ লাখ মানুষ।

তিনি আরো বলেন, যদিও ধরনটি (ওমিক্রন) গড়ে অন্য ধরনের তুলনায় কম গুরুতর বলে প্রমাণ হতে পারে। তবে এটি হালকা অসুস্থতা বলে যে ধারণা গড়ে উঠেছে তা বিভ্রান্তিকর।

সবার প্রতি তিনি অনুরোধ করেছেন, ‘কোনো ভুল করবেন না। ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঘটনা ঘটছে।’

বিশ্বনেতাদের সতর্ক করে ডাব্লিউএইচও প্রধান বলেছেন, ‘বিশ্বব্যাপী ওমিক্রন অবিশ্বাস্যভাবে ছড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নতুন ধরনগুলোও আবির্ভূত হওয়ার শঙ্কা রয়েছে।’

বিশেষ করে যেসব দেশে স্বল্প হারে টিকা দেওয়া হয়েছে, সেসব দেশের মানুষ বেশি অসুস্থ হওয়ার ঝুঁকিতে আছেন বলে মনে করেন ডাব্লিউএইচও প্রধান। এসব দেশের জনগণ মহামারিতে মৃত্যুর বেশি ঝুঁকিতে আছেন বলেও মনে করেন তিনি।

Related Posts

Leave a Reply