May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মাত্র ৫৭ টাকা দিলেই যৌবন শেষে ৩৯ লাখ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চাকরি থেকে অবসর গ্রহণের পরে বার্ধক্যের মত একটি কঠিন সময়ে যদি আপনি অর্থনৈতিকভাবে সক্ষম থাকতে চান তাহলে অবশ্যই সময় থাকতে বিনিয়োগের প্রয়োজন। তবে, সেই বিনিয়োগ এমন জায়গায় করতে হবে যেখানে ঝুঁকির সম্ভাবনা থাকে একদম কম। তাই, অবসর জীবন নিয়ে চিন্তিতদের জন্য ভারতে চালু হয়েছে নতুন এক পেনশন স্কিমের, যাতে মাত্র ৫০ টাকা বিনিয়োগ করলেই চাকরি শেষে মিলবে ৩৪ লাখ টাকা।

তবে ন্যাশনাল পেনশন স্কিম নামে এই বিনিয়োগে প্রতিদিন বিনিয়োগ করতে হবে ৫০ টাকা করে। অর্থাৎ মাসে এক হাজার ৫০০ রুপি।

এই স্কিমে বিনিয়োগকারীরা ২৫ বছর বয়সেই বিনিয়োগ শুরু করতে পারেন। টানা ৩৫ বছর চলবে এই বিনিয়োগ। এতে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৬ লাখ ৩০ হাজার । পাশাপাশি, বিনিয়োগের পরিমাণের ওপর প্রাপ্ত মোট সুদ ২৭.৯ লাখ । সুতরাং, পেনশনের সময় মোট জমা হবে ৩৪.১৯ লাখ । এছাড়াও, এই স্কিমে মোট সঞ্চয়ীকৃত করের পরিমাণ হবে ১.৮৯ লাখ টাকা ।

এই স্কিমে বিনিয়োগ করার পরে, যখন কোনও চাকরিজীবী ব্যক্তির অবসর গ্রহণের বয়স হবে, তিনি বিনিয়োগের ৬০ শতাংশ তুলতে পারবেন। অর্থাৎ, অবসর গ্রহণের সময় ২০.৫১ লাখ পর্যন্ত তোলার সুবিধা পাবেন। এইভাবে, এই স্কিমটি একটি ভাল রিটার্ন সহায়তাও দেবে অবসরপ্রাপ্ত ব্যক্তি।

এরপর অবশিষ্ট পরিমাণ বার্ষিক স্কিমের অধীনে, প্রতি মাসে একটি নির্দিষ্ট পেনশনের জন্য ব্যবহার করা যেতে যাবে। সরকার যদি ৮ শতাংশ হারে সুদ দেয়, তাহলে ওই ব্যক্তি মাসে ৯,০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। ন্যাশনাল পেনশন স্কিম থেকে একসাথে সমস্ত টাকা তোলা যাবে না। বরং এই স্কিমের অধীনে, মোট পরিমাণের ৬০ শতাংশ তোলা যায় এবং বাকি ৪০ শতাংশ একটি বার্ষিক স্কিমে বিনিয়োগ করতে হয়।

Related Posts

Leave a Reply