May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইউক্রেন আক্রমণ: বিশ্বের ৩০ টি দেশের সঙ্গে যুদ্ধে অবতীর্ন হতে হবে রাশিয়াকে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে বিশ্বের ৩০ টি দেশের সঙ্গে যুদ্ধে অবতীর্ন হতে হবে তাদের। যা কার্যত বিশ্বযুদ্ধের রূপ নেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। চলুন দেখে নেওয়া, কোন কোন দেশের সমরাস্ত্রের মুখোমুখি হতে হবে রাশিয়াকে?

নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন। সংক্ষেপে ‘ন্যাটো’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালের এপ্রিলে—আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স সহ মোট ১২ কে নিয়ে এক চুক্তি স্বাক্ষরিত হয়। এরাই ন্যাটোর প্রতিষ্ঠাতা সদস্য। ক্রমশ বাড়তে বাড়তে আজকে ন্যাটোর সদস্য সংখ্যা ৩০। এটাই বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট।

ন্যাটোর মূল উদ্দেশ্য ছিল সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের হাত থেকে পশ্চিম বার্লিন এবং ইউরোপের নিরাপত্তা বাস্তবায়ন করা। ন্যাটো একটি যৌথ নিরাপত্তা চুক্তি, যে চুক্তির আওতায় জোটভুক্ত দেশগুলো পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। প্রত্যেকটি সদস্য রাষ্ট্র তাদের সামরিক বাহিনীকে যেকোনও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখতে বদ্ধপরিকর।

মোট ৩০ টি দেশের জোটবদ্ধ রূপ ন্যাটো — আলবেনিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, কানাডা, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মন্টিনেগ্রো, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

Related Posts

Leave a Reply