May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ছাদে ধ্বংসের চিহ্নে আতঙ্কে কিয়েভ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া সামরিক অভিযান চালাচ্ছে ইউক্রেনে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। আজ বুধবার হামলার সপ্তমদিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

এমন এক পরিস্থিতিতে ক্রমাগত দিনকে দিন আবিষ্কার হচ্ছে রাশিয়ার নিত্য নতুন যুদ্ধ কৌশল। ইতোমধ্যেই রাশিয়া পূর্ব ইউক্রেনে ভ্যাকুয়াম অস্ত্র ব্যবহার করেছে। এমনই দাবি ইউক্রেনের। এই পরিস্থিতিতে আরও এক নতুন সংযোজন ঘটেছে ইউক্রেনের বুকে রুশ হামলার কৌশলে।

ইউক্রেনের কিয়েভের কিছু বহুতল ভবনের ছাদে দেখা যাচ্ছে রহস্যময় চিহ্ন। লাল রঙ দিয়ে সেই ‘+’ চিহ্ন কীসের প্রতীক তা বুঝে উঠতে পারছেন না অনেকেই। তবে মনে করা হচ্ছে, আকাশথে হামলার সময় এই চিহ্ন দেখেই এগিয়ে যেতে পারে রুশ বিমান। যাতে ওই চিহ্ন দিয়ে বাড়ি বা বহুতলগুলোকে নির্দিষ্ট করা যায়, তার জন্যই এমন ধরনের চিহ্ন তুলে ধরা হচ্ছে।

এ নিয়ে বহু পোস্ট ও ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঘোরাফেরা করছে। বলা হচ্ছে, বহু রহস্যময় প্রতীক থেকে যাচ্ছে ছাদের ওই চিহ্নগুলিতে।

অনেকের মতে, এই চিহ্নই রাশিয়ার হামলার অন্যতম গোপন কৌশল। তবে বারবার সোশ্যাল মিডিয়ায় এই চিহ্নগুলো পোস্ট করে কিয়েভবাসীকে সতর্ক করছে সেখানের প্রশাসন।

কিয়েভের প্রশাসন জানিয়েছে, এমন কোনো চিহ্ন দেখলেই যেন নাগরিকরা সতর্ক হন। এছাড়াও এমন চিহ্ন দেখলেই যেন তা ঢাকা দিয়ে রাখার বন্দোবস্ত করা হয়। এই চিহ্নগুলোকে এরিয়াল ক্লু হিসেবে দেখা হচ্ছে।

Related Posts

Leave a Reply