May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

১৫ দিনেই গায়েব ১৫ পাউন্ড, এগ ডায়েটের সাহায্যে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
জকাল ওজন কমাতে যেন সবাই এক পায়ে খারা, তা সে মোটা হোক কী রোগা। তাই তো নানাবিধ ডায়েট চার্টের রমরমা আজ চোখে পরার মতো। তারই মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে এগ ডায়েট নামে বিশেষ এক খাবার তালিকা।
কী এই এগ ডায়েট? আর এর দ্বারা কি সত্যিই ১৫ দিনে ১৫ কিলো ওজন কমনো সম্ভব? কিছু নথি অনুসারে এই ডায়েট অনুসরণ করলে আমাদের মেটাবলিজম, অর্থাৎ হজম ক্ষমতা নাকি খুব বেরে যায়। সেই সঙ্গে আমাদের শরীরে মজুত অতিরিক্ত চর্বি ঝরাতেও এই ডায়েট খুব সাহায্য করে। এখানেই শেষ নয়, কেউ যদি নিয়মিত এই খাবার তালিকা অনুসরণ করে খাবার কান তাহলে তার ক্ষিদে পাওয়ার ইচ্ছায়ও নিয়ন্ত্রণে তাকে। আর একথা তো বলে দেওয়ার নয় যে আমরা খাবার যত কম খাবো, ওজন বারার আশঙ্কা ততই কমবে।
এবার জেনে নেওয়া যাক কী এই এগ ডায়েট। নাম থেকে তো একটা বিষয় পরিষ্কার যে এই খাবার তালিকায় ডিমের একটা বিশেষ ভূমিকা রেয়েছ। এছারা এই তালিকায় জায়গা করে নেবে সবজি, ফল এবং মুরগির মাংস। সেই সঙ্গে পর্যাপ্ত জল পান করাটাও কিন্তু খুব জরুরি। জল! এগ ডায়েটের সঙ্গে জলের কী সম্পর্ক? জল যে শুধু আমাদের তেষ্টা মেটায় এমন নয়, এর পাশাপাশি আমাদের শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিতেও সাহায্য করে।
প্রসঙ্গত, এই ডায়েট মেনে চলাকালীন একটা বিষয় মাথায় রাখবেন। ভুল করেও সোডা, চিনি জাতীয় খাবার এবং নুন বেশি রেয়েছ এমন জাঙ্ক ফুড খাওয়া একেবারেই চলবে না। আরেকটি বিষয় মাথায় রাখাটা জরুরি যে যে কোনও ডায়েট শুরু করার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না যেন! আর এই প্রবন্ধ সম্পূর্ণভাবে আপনাকে সচেতন করার জন্য লেখা হচ্ছে। শুধুমাত্র এই লেখাটি পরে আপনি যেন এই খাবার তালিকা মেনে খাবার কাওয়াী শুরু করে দেবেন না। এতে আপনার ক্ষতি হতে পারে। এবার একটু জেনে নেওয়া যাক এগ ডায়েটের বিষয়ে।
দিন ১: ব্রেকফাস্টে দুটো বয়েল ডিম আর ফল খান। দুপুরে দুটো ব্রাউন ব্রেড। আর রাতে এক বাটি সেলাড, সঙ্গে ভালো করে রান্না করা মুরগির মাংস অথবা দুটো ডিম খেতে পারেন।
দিন ২: কয়েকটা বয়েল ডিম এবং ফল খান সকালে। দুপুরে খাবার তালিকায় রাখুন অল্প করে কম চর্বিযুক্ত চিজ, একটা টমাটো এবং একটা ব্রাউন ব্রেড। এবার রাতের খাবার তালিকায় আসা যাক। ডিনারে একবাটি সেলাডের সঙ্গে দুটো বয়েল ডিম খেয়ে নেবেন। বাচ্চাকে নিয়মিত খাওয়ান এই খাবারগুলি, সুস্থ থাকবে দাঁত ও মাড়ি!
দিন ৩: তৃতীয় দিনেও ব্রেকফাস্টে রাখুন দুটো বয়েল ডিম আর ফল। দুপুরে খান গ্রিন সেলাড সঙ্গে একটা ডিম। রাতেও একবাটি সেলাডের সঙ্গে দুটো ডিম আর এক গ্লাস জুল খেত ভুলবেন না যেন!
দিম ৪: ব্রেকফাস্টে খাবেন দুটো বয়েল ডিম আর ফল। লাঞ্চে সেদ্দ সবজির সেঙ্গ খান দুটো বয়েল ডিম। আর রাতের খাবার তালিকায় রাখুন একবািট সেলাড আর একটা মাছ।
দিন ৫: এবার আসা যাক পঞ্চম দিনে। আজও আপনার ব্রেকফাস্টে থাকবে দুটো বয়েল ডিম আর ফল। দুপুরে শুধু ফল খেয়ে কাটান। আর রাতে সিদ্ধ মুরগির মাংসের সঙ্গে খান একবাটি সেলাড।
দিন ৬: ব্রেকফাস্টের প্লেটে রাখুন দুটো বয়েল ডিম এবং ফল। লাঞ্চে খেতে পারেন একটা টমাটো, একবাটি সেলাড, এক গ্লাস গ্রিন জুল আর মুরগির মাংস। ডিনারে একবাটি সিদ্ধ সবজির সঙ্গে একটা ডিম িদেয় খাওয়া সারুন।
দিন ৭: আজও আপনার ব্রেকফাস্টর তালিকায় জায়গা করে নেবে দুটো বয়েল ডিম আর ফল। দুপুরে শুধু ফল কাবেন আর রাতের মেনুতে থাকবে বয়েল ডিম, সেলাড আর সিদ্ধ মুরগির মাংস। সঙ্গে ইচ্ছা হলে এক গ্লাস অরেঞ্জ জুসও খেতে পারেন।

Related Posts

Leave a Reply