May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

সীমাহীন মজার ঠিকানা ‘হর্নবিল ফেস্টিভ্যাল’- কিন্তু যাওয়ার আগে জানা জরুরি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
প্রকৃতি যেন নিজের রূপ ঢেলে দিয়েছে ভারতের উত্তর-পূর্বে। অরুণাচল, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড পাহাড়প্রেমী পর্যটকদের কাছে যেন স্বর্গ। তবে পর্যটকরা আজকাল এ ব্যাপারে এগিয়ে রাখছেন নাগাল্যান্ডকেই । আর তার মূল কারণ হল হর্নবিল ফেস্টিভ্য়াল! প্রতিবছরই ডিসেম্বর মাসের ১ থেকে ১০ তারিখ নাগাল্যান্ড সেজে ওঠে ‘হর্নবিল ফেস্টিভ্য়ালে’র (Hornbill Festival ) জন্য। তবে করোনা আবহের জন্য গত বছর একেবারেই বন্ধ ছিল এই ফেস্টিভ্যাল। এবার করোনা প্রকোপ কমতেই নাগাল্যান্ড একেবারে তৈরি এই উৎসবের জন্য। করোনা বিধি মেনেই এই উৎসবে সামিল হবে মানুষ।
হর্নবিল ফেস্টিভ্যালে অংশ নিতে দেশ-বিদেশ থেকে মানুষ আসেন নাগাল্যান্ডে। করোনা আবহে উৎসবে আসা অতিথিদের মানতে হবে বিশেষ কিছু নিয়ম।
১. করোনা টিকার দুটি ডোজের সার্টিফিকেট সঙ্গে রাখুন। অথবা নাগাল্যান্ডে ঢোকার মুখেই আপনার আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা নেওয়া হতে পারে।
২. ১২ বছরের কম শিশুদের কোনওরকম পরীক্ষা করা হবে না।
৩. যদি আপনার করোনা টিকার দুটি ডোজ না নেওয়া হয়ে থাকে, তাহলে জার্নির ৭২ ঘণ্টার মধ্য়ে আরটি-পিসিআর (RT-PCR) টেস্ট করান।
৪. করোনা বিধিনিষেধ ছাড়াও ভারতীয়দের ‘ইনার লাইন পারমিট’ নিতে হবে। এর জন্য যোগাযোগ করতে হবে নাগাল্যান্ড হাউজে। ০৩৩ ২৩৩৫০১২৪ এই নম্বরে যোগাযোগ করুন।
নাগাল্যান্ডের পর্যটন, শিল্পকলা এবং সংস্কৃতি দপ্তর হর্নবিল উৎসবের আয়োজন করে। ২০০০ সাল থেকে প্রতিবছর ১ থেকে ১০ ডিসেম্বর কোহিমা শহর থেকে ১২ কিমি দূরত্বে অবস্থিত নাগা হেরিটেজ গ্রাম ‘কিসামা’য় শুরু হয় এই উৎসব। ভারতীয় ধনেশ পাখি অর্থাৎ ‘হর্নবিলে’র নাম অনুসারেই এই উৎসবের নামকরণ।
নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব হল এই ‘হর্নবিল ফেস্টিভ্যাল’। তাঁদের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে এবং গোটা বিশ্বের কাছে তুলে ধরতেই এই উৎসবের আয়োজন।

Related Posts

Leave a Reply