May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাজার থেকে কেনার কি দরকার যখন বাড়িতেই মচমচে চানাচুর তৈরি করা সহজ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : বেসন- ১/৩ কাপ, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো- ১/৩ চামচ লঙ্কা গুঁড়ো- ১/৩ চামচ,হিং, ভেজানো মুগ ডাল- ১/২ কাপ, ভেজানো তড়কার ডাল- ১/২ কাপ, মটরের ডাল-১/২ কাপ, ভেজানো বুটের ডাল- ১/২ কাপ, চিঁড়ে ভাজা-১/২ কাপ, বাদাম ভাজা১/২ কাপ, চিপস-১/২ কাপ, শুকনো লঙ্কা- ৪টে, কারি পাতা- ৭-৮টা, সাদা তেল, লাল লঙ্কার গুঁড়ো- ১/২ চামচ, চাট মশলা- ১ চামচ, ভাজা জিরে গুঁড়ো- ১/২ চামচ, লবণ- ১ চামচ
পদ্ধতি : সব ডাল দু থেকে তিন ঘন্টা ভিজিয়ে রাখুন। বার বার পরিষ্কার করে ধুয়ে নিয়ে ডাল শুকিয়ে নিন। এবার একটা বাটিতে বেসন, নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো, হিং মিশিয়ে সামান্য সাদা তেল আর জল দিয়ে মেখে নিন। এই মাখা কিন্তু একটু টাইট হবে। এবার ছাঁকা তেলে গ্রেটারে বেসন ঘষে ঘষে ঝুরি ভাজার মতন করে ভেজে নিন। ছাঁকা তেলে ডাল গুলো ভালো করে ভেজে নিয়ে তেল ছাঁকতে দিন।
এবার বাকি তেলের মধ্যে মাত্র দেড় চামচ কড়াইতে রাখুন। ওর মধ্যে শুকনো লঙ্কা, কারিপাতা দিয়ে চিঁড়ে, বাদাম ভেজে নিন। সব ভাজা হয়ে গেলে ঠান্ডা করে নিন। এবার একে একে সবকটা মিশিয়ে ফেলুন। মেশানো হলে ভাজা মশলা যোগ করুন।
এই মশলা কিন্তু এয়ার টাইট কন্টেনারে বেশ কিছুদিন রাখতে পারেন। সব ডাল, চিঁড়ে, বাদাম, গাঠিয়া একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি চানাচুর। চেষ্টা করবেন তৈরি করার দু থেকে আড়াই মাসের মধ্যে চানাচুর খেয়ে ফেলতে। কোনও রকম প্রিজারভেটিভ না থাকায় এই চানাচুর কিন্তু বেশিদিন ভালো থাকে না। তবে ঘরোয়া এই চানাচুরের স্বাদটাই অন্যরকম।

Related Posts

Leave a Reply