May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

হাড়হিম সতর্কবার্তা : দেরি নেই ধ্বংস হয়ে যাবে সৃষ্টি!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বিদায় ঘণ্টা বেজে যাচ্ছে। আর বেশি দেরি নেই। খুব শিগগিরই আসছে মহাপ্রলয়। সেই মহাপ্রলয়ে ধ্বংস হয়ে যাবে সৃষ্টি। এমনই সতর্কবার্তা দিল মার্কিন জিওলজিক্যাল সার্ভে।
এক প্রতিবেদনে এমন খবর জানানো হয়। তারা জানাচ্ছে, নেপালের ভয়াবহ ভূমিকম্পসহ যে নানান কম্পন আমরা অনুভব করেছি, অদূর ভবিষ্যতেই তার অন্তত ৩২ গুণ শক্তিশালী একটি ভূমিকম্প হতে চলেছে। নেপালের কম্পনের মতো ওই রকম ৩২টি কম্পন মিলিয়ে যতটা শক্তিশালী হয়, সেরকমই ভূমিকম্প হবে শিগগিরই। বিশ্বের ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর একটি মানচিত্র তৈরি করেছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। বিশেষ করে ওই শক্তিশালী ভূমিকম্পের তীব্রতায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে রয়েছে ভারতভূমিও। মার্কিন জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট বলছে, প্রবল ভূমিকম্পপ্রবণ এলাকাগুলোর মধ্যে রয়েছে নেপাল, ভারতসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অংশ।
সতর্ক করেছিল মার্কিন জিওলজিক্যাল সার্ভে। কিন্তু নেপাল সরকার বিষয়টিকে আমল দেয়নি। সতর্কতামূলক ব্যবস্থাও নেয়নি। রিপোর্ট বলছে, গত ২০৫ বছরের ইতিহাসে কাঠমান্ডুতে এটাই পঞ্চম শক্তিশালী কম্পন। ভারতের ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইন্সস্টিটিউটের সাবেক ডিরেক্টর হর্ষ কে গুপ্তার কথায়, ‘২৭ এপ্রিল নেপালের ভূমিকম্প কিছুই নয়। আমরা জানি খুব শিগগিরই এমন কম্পন হতে চলেছে, যার তীব্রতায় ধ্বংস হয়ে যেতে পারে বিশ্বের একটা অংশ।

Related Posts

Leave a Reply