May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

চার মাসের হাজতবাসে যাবেন বিজয় মালিয়া, সুপ্রিম কোর্টের নির্দেশে জরিমানাও 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
দেশ ছাড়া ব্যবসায়ী বিজয় মালিয়াকে সাজা ঘোষণা করল শীর্ষ আদালত। আদালত অবমাননার মামলায় চার মাসের জেলের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি দু’হাজার টাকা জরিমানার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ২০১৭ সালে তাঁর বিরুদ্ধে হওয়া এক মামলার পরিপ্রেক্ষিতেই এদিন এই রায় শোনাল দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি ইউইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভাট ও বিচারপতি পিএস নরসিমার ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। সোমবার এই বেঞ্চই মালিয়ার বিরুদ্ধে ওঠা আদালত অবমাননার অভিযোগের মামলায় রায় দেয়। অভিযোগ, ঋণখেলাপি মামলায় মালিয়াকে ৬,২০০ কোটির টাকারও বেশি ব্যাঙ্ক ঋণ শোধ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই টাকা এখনও ফেরত দেননি মালিয়া। তবে তিনি তাঁর সন্তানদের ৩১৭ কোটি ৬৩ লক্ষ টাকা পাঠিয়েছিলেন। এছাড়াও তিনি আদালতে ভুল তথ্যও পেশ করেছিলেন।

এদিন রায় দেওয়ার সময় বেঞ্চের পর্যবেক্ষণ, আদালতের রায় অমান্য করেও কোনও অনুশোচনা নেই বিজয় মালিয়ার। তাই ন্যায় বিচার বজায় রাখতে অবশ্যই পর্যাপ্ত শাস্তি দিতে হবে। শুধু তাই নয়, যদি সময়মত জরিমানার টাকা পরিশোধ না করেন মালিয়া তাহলে আরও দু’মাস বেশি কারাদণ্ড ভোগ করতে হবে তাঁকে।

বিজয় মালিয়া ৯ হাজার কোটির বেশি টাকা ঋণখেলাপি মামলায় অভিযুক্ত। বর্তমানে তিনি ভারত ছেড়ে ব্রিটেনে রয়েছেন। এই মামলায় তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল, বিদেশি অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারের বিষয়ে আদালতে ভুল তথ্য দাখিল করা হয়ছিল। তাছাড়াও বারবার আদালতে হাজিরার নির্দেশ এড়িয়ে গেছেন তিনি।

Related Posts

Leave a Reply