May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

ভক্তহীন এ মন্দিরে পুরোহিতের চোখও থাকে বাঁধা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ত্তরাখণ্ডের পাহাড়ি গ্রামে ছোট্ট মন্দির। স্থানীয় নাম লাটু দেবতা মন্দির । উত্তরাখণ্ডের মাটিতে নন্দাদেবীর যে পবিত্র ধারা বয়ে চলেছে এ মন্দিরের সঙ্গে তার যোগ রয়েছে ষোলআনা। বলা হয়, স্বয়ং নন্দাদেবীর ভাই এই লাটু দেবতা। কিন্তু এ মন্দিরের আশ্চর্য এক নিয়ম রয়েছে। আজ পর্যন্ত এই মন্দিরের ভিতরে প্রবেশ করতে পারেননি কোনও ভক্ত। কেউ জানেনই না কেমন দেখতে এই মন্দিরের গর্ভগৃহ, কেমন তার বিগ্রহ!

উত্তরাখণ্ডের চামোলি জেলার লাটু দেবতার মন্দিরের ভিতরে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ। গর্ভগৃহ থেকে ৭৫ ফুট দূরে থেমে দাঁড়াতে হয় ভক্তদের। সেখান থেকেই কেউ কেউ পুজো দিতে পারেন চাইলে। তবে মন্দিরের কাছে আর এক পা এগোনোও নৈব নৈব চ।

Latu Devta Temple, Mythological Significance & Timings

শুধু তো তাই নয়, এই মন্দিরে পুরোহিতও চোখ মেলে চাইতে পারেন না। গর্ভগৃহে তিনি প্রবেশ করেন, তবে তার আগে পুরোহিতের চোখ কষে বেঁধে দেওয়া হয়। যাতে মন্দিরের মধ্যেকার কিছু এক চিলতেও তিনি না দেখতে পান। সেই চোখ বাঁধা অবস্থাতেই গর্ভগৃহে পুজো দেন লাটু দেবতা মন্দিরের পুরোহিত, বিগ্রহকে কখনও চোখে দেখেননি তিনিও!

বছরের পর বছর ধরে এভাবেই চলে আসছে লাটু মন্দিরের পুজো। কিন্তু কেন?

লোকে বলে এই মন্দিরে অধিষ্ঠিত রয়েছেন স্বয়ং সর্পরাজ। তাঁর কাছে রয়েছে মহামূল্যবান সর্পমণি। এই মণি থেকে এত আলো সারাক্ষণ বিচ্ছুরণ হয়, যে তাতে নাকি মানুষের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যেতে পারে। আর সেই কারণেই এ মন্দিরে কাউকে ঢুকতেই দেওয়া হয় না, পুরোহিতের চোখও থাকে শক্ত করে বাঁধা।

Related Posts

Leave a Reply