May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সাংবাদিকরা ক্যারেকটার সার্টিফিকেট না দিলে মোদির সভায় নো এন্ট্রি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল দশেরার দিনটি কাটবেন হিমাচলপ্রদেশে। গত ২৪ সেপ্টেম্বর সিমলায় তাঁর জনসভা করার কথা ছিল। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে যেতে পারেননি ভোটমুখী রাজ্যটিতে। আগামী ডিসেম্বরে সেখানে বিধানসভা ভোট। আগামীকাল সেখানে নবনির্মিত এইমস-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

কিন্তু মোদীর কালকের সফর নিয়ে এক নজিরবিহীন সিদ্ধান্ত ঘিরে বিতর্ক শুরু হয়েছে। হিমাচল প্রশাসন সংবাদমাধ্যমকে জানিয়েছে, প্রধানমন্ত্রীর সফর যে সাংবাদিকরা কভার করবেন তাঁদের সম্পর্কে সংশ্লিষ্ট মিডিয়া হাউসকে ক্যারেকটার সার্টিফিকেট  ইস্যু করতে হবে।

প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপিদের অনুষ্ঠান কভার করার জন্য বিশেষ পাস ইস্যু করে পুলিশ প্রশাসন। সরকার স্বীকৃত সাংবাদিকদেরই শুধুমাত্র এই অনুমতিপত্র দেওয়া হয়।

কিন্তু হিমাচল প্রশাসন বলেছে, শুধু সরকারি পরিচয়পত্র দেখালেই চলবে না। জমা করতে হবে প্রতিষ্ঠানের কর্তার ইস্যু করা চরিত্র শংসাপত্র বা ক্যারেকটার সার্টিফিকেট। এই নির্দেশ সরকারি, বেসরকারি, সব মিডিয়ার জন্যই বলবৎ হবে।

এই সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন। ক্ষুব্ধ সাংবাদিক মহল। অনেকে মনে করছেন, এটা আসলে সরকার বিরোধী মনোভাবাপন্ন সাংবাদিকদের প্রধানমন্ত্রীর সভা কভার করতে না পাঠানোর জন্য পরোক্ষ চাপ সৃষ্টি।

সংস্থার দেওয়া চরিত্র প্রমাণপত্র বিচার করে চূড়ান্ত ছাড়পত্র দেবে পুলিশ ও সিআইডির যৌথ টিম। তবে কোন মানদণ্ডে সাংবাদিকদের চরিত্র বাছাই করা হবে সে ব্যাপারে কোনও আভাস দেওয়া হয়নি।

Related Posts

Leave a Reply